একই ম্যাচে উগান্ডার ৪ ব্যাটসম্যানকে ‘মানকড় আউট’!

‘মানকড় আউট’ আইসিসি স্বীকৃত হলেও ক্রিকেট মাঠে এর প্রয়োগ লজ্জাজনক। ২০১৯ সালে আইপিএলের একটি ম্যাচে রবিচন্দ্রন অশ্বিনও এইভাবেই আউট করেন জস বাটলারকে। আর এই কাজের জন্য তাকে নিয়ে ব্যাপক সমালোচনা হয়েছিল। এসব কারণে মানকড় আউটের ঘটনা খুব কমই ঘটে থাকে। কিন্তু সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেটে এক ম্যাচেই চার বার মানকড় আউটের ঘটনা ঘটেছে! আলোচনায় চলে এসেছেন ঘটনার নায়িকা ক্যামেরুনের সেই নারী ক্রিকেটার।

মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বের একটি ম্যাচে ক্যামেরুন মুখোমুখি হয়েছিল উগান্ডার। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে অভিষেকেই এই কাণ্ড ঘটান ১৬ বছর বয়সী মায়েভা ডৌওমা। ম্যাচে বোলিং পরিসংখ্যানের দিক থেকে একটিই উইকেট পেয়েছেন মায়েভা। কিন্তু মানকড় করেই আউট করেছেন উগান্ডার আরও চারজন ব্যাটসম্যানকে। ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরালও হয়েছে মায়েভার সেই ভিডিও। যাতে দেখা যায় তিনি নন স্ট্রাইক প্রান্তে থাকা একের পর ক্রিকেটারকে মানকড় করছেন।

মায়েভার এই কাণ্ড দেখে ক্রিকেটপ্রেমীরা দুই ভাগ হয়ে গেছেন। একদল বলছেন, আইসিসির আইনে যেহেতু আছে তাই সমালোচনার কিছু নেই। আরেকদল বলছেন, এতে ক্রিকেটীয় চেতনা নষ্ট হয়েছে। উল্লেখ্য, কোনো ব্যাটসম্যান নন-স্ট্রাইকার প্রান্তে থাকাকালীন বোলারের ডেলিভারির আগে যদি ক্রিজ থেকে বেরিয়ে যান, তখন বোলার নন স্ট্রাইকের স্টাম্প ভেঙে দিতে পারেন। আর এটাই মানকড় আউট। সাবেক ভারতীয় ক্রিকেটার ভিনু মানকড় প্রথম এভাবে আউট করেছিলেন। পরে তার নামেই এই আউট স্বীকৃতি পায়।

 

সূত্রঃ কালের কণ্ঠ