রবিবার , ২৯ সেপ্টেম্বর ২০২৪ | ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

এই ৫ রকম তেলে হবে চুলের সব সমস্যার সমাধান

Paris
সেপ্টেম্বর ২৯, ২০২৪ ১:৪৭ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক:
ভালো চুলের গোড়ার কথা লুকিয়ে থাকে তেলে। কারোর মতে চুলের জন্য অলিভ অয়েল ভালো, কারোর মতে কাঠবাদামের তেল। কেউ আবার চুলের যাবতীয় সমস্যার জন্য আদি অকৃত্রিম নারকেল তেলের উপরেই ভরসা করেন। দেখতে গেলে কোনো যুক্তিই ফেলে দেওয়ার নয়। প্রতিটি তেলেরই নিজস্ব গুণ রয়েছে। কিন্তু সব ধরনের তেল যদি একসঙ্গে মিশিয়ে ফেলা যায়, তা হলে কী হবে?

অলিভ অয়েল, ক্যাস্টর অয়েল এবং নারকেল তেলে রয়েছে ফ্যাটি অ্যাসিড। কাঠবাদামের তেল ভিটামিন ই সমৃদ্ধ। নিমের তেল অ্যান্টিব্যাক্টেরিয়াল, ছত্রাকনাশক। এই সব ধরনের তেলেরই নিজস্ব গুণাগুণ রয়েছে। কিন্তু প্রতিদিন আলাদা আলাদা সমস্যার জন্য এত ধরনের তেল মাখার সময় থাকে না। তারচেয়ে বরং চুলের স্বাস্থ্য ভালো রাখতে এই পাঁচ ধরনের তেল মিশিয়ে বিশেষ এক ধরনের তেল তৈরি করে ফেলাই হতে পারে সমাধান। নিয়মিত ব্যবহার করলে চুলের যাবতীয় সমস্যা নিয়ন্ত্রণে রাখা যাবে সহজেই।

বিশেষ এই তেল তৈরি করতে কী কী লাগবে?

১ কাপ: অলিভ অয়েল, আধ কাপ: কাঠবাদামের তেল, ২ টেবিল চামচ: ক্যাস্টর অয়েল, ২ টেবিল চামচ: নিম তেল, ১ কাপ: নারকেল তেল।

এই তেলটি কীভাবে তৈরি করা যায়?

ছোট একটি পাত্রে পরিমাণ মতো তেল নিয়ে অল্প আঁচে তা গরম করে নিন। খেয়াল করবেন যেন পুরোটা ভালোভাবে মিশে যায়। এবার তা স্বাভাবিক তাপমাত্রায় এলে কাচের শিশিতে ভরে রাখুন। সপ্তাহে অন্তত দু-তিন দিন শ্যাম্পু করার আগে এই তেল মেখে আধ ঘণ্টা রেখে দিতে হবে। চুলের ঘনত্ব বৃদ্ধি করতে এই তেল দারুণ কাজের।

 

সর্বশেষ - লাইফ স্টাইল