বুধবার , ২৪ জুলাই ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

এই সস্তা খাবারগুলো খেয়ে রুখে দিন ক্যানসার

Paris
জুলাই ২৪, ২০২৪ ৮:১৭ অপরাহ্ণ

স্বাস্থ্য ডেস্ক :
যত দিন যাচ্ছে, আমাদের চারপাশে মরণব্যাধি ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলছে। বিশেষজ্ঞরা বলছেন, ভুল খাদ্যাভ্যাস থেকে শুরু করে অনিয়মিত জীবনযাপন কমবেশি সবই দায়ী এ রোগের পেছনে।

চিকিৎসক ও গবেষকদের মতে, ক্যানসারের পেছনে অনেকাংশে দায়ী লাইফস্টাইল। ভুল খাদ্যাভ্যাসের কারণেও বেশির ভাগ মানুষ এই মরণব্যাধির শিকার হন। যেমন, চিনি, ময়দার তৈরি কিন্তু খেলে ক্যানসারের ঝুঁকি বাড়বে। একইভাবে, যেসব খাবারে সেলেনিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, সেগুলো ক্যানসারের ঝুঁকি কমায়।

এর জন্য বেশকিছু খাবার খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

সামুদ্রিক মাছ ক্যানসার প্রতিরোধক হিসেবে কাজ করে। সেলেনিয়ামের পাশাপাশি সামুদ্রিক মাছের মধ্যে প্রোটিন ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা ক্যানসারের পাশপাশি হার্টের রোগের ঝুঁকিও প্রতিরোধ করে।

প্রতিদিন ডায়েটে ব্রকোলি, গাজর, বিনসের মতো সবজি রাখুন। কোলন, পেট, ফুসফুস, প্রস্টেট, কোলোরেক্টাল ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে এসব সবজি।

স্ট্রবেরি, ব্লুবেরি, র‍্যাশবেরির মতো বিভিন্ন বেরিজাতীয় ফল অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর হয়। এগুলো দেহে ক্যানসারের ঝুঁকি কমাতে উল্লেখযোগ্যভাবে সহায়তা করে।

ডিম, মুরগির মাংস খেয়েও আপনি ক্যানসারের ঝুঁকি প্রতিরোধ করতে পারবেন। এই ধরনের আমিষ খাবারে সেলেনিয়াম, ভিটামিন, মিনারেল, প্রোটিন রয়েছে, যা দেহে রোগ প্রতিরোধের ক্ষমতা গড়ে তোলে।

দারুচিনি, হলুদের মতো মশলা ক্যানসার প্রতিরোধে সহায়ক। এসব ভেষজ উপাদানে এমন বেশ কিছু উপাদান রয়েছে, দেহে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান হিসেবে কাজ করে। কমায় ক্যানসারের ঝুঁকি।

সর্বশেষ - স্বাস্থ্য