বুধবার , ১৪ আগস্ট ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ঋত্বিক কুমার ঘটকের পৈত্রিক বাড়ি ভাঙা’র প্রতিবাদে স্মারকলিপি প্রদান

Paris
আগস্ট ১৪, ২০২৪ ৬:০৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :
অবিলম্বে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি চলচ্চিত্রকার ‘ঋত্বিক কুমার ঘটক’র পৈত্রিক বাড়ি ভাঙা বন্ধ এবং তা সংরক্ষণ, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে প্রকৃত দোষীদের শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েছেন ‘তারুণ্যের জয় হবে নিশ্চয়ই’ এ প্রত্যয়ে এগিয়ে চলা উন্নয়ন গবেষণাধর্মী যুব সংগঠন ‘ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস।

আজ বুধবার (১৪ আগস্ট) দুপুরে সংগঠনটির পক্ষ থেকে জেলা প্রশাসক শামীম আহম্মেদ ও বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীরকে স্মারকলিপি প্রদান করে এ দাবি জানানো হয়েছে।

উন্নয়ন গবেষণাধর্মী যুব সংগঠন ‘ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস’র সভাপতি মো. শামীউল আলীম শাওন ও সাধারণ সম্পাদক মো. আতিকুর রহমান আতিক স্মাক্ষরিত এ স্বারকলিপিতে বলা হয়েছে যে, জেলা প্রশাসকের কার্যালয়, রাজশাহীর (এস.এ শাখা) ২৮ অক্টোবর ২০২১ ইং তারিখের ০৫.৪৩.৮১০০.০১৫.০১.৪৪৪.২১.১৬৮৫ (০৬) স্মারক মূলে প্রেরিত ‘আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি ‘ঋত্বিক কুমার ঘটক’ এর পৈত্রিক বাড়ির টিকে থাকা অংশ সংরক্ষণ কাজের প্রাক্কলন প্রেরণ’ বিষয়ক পত্রে জানা গেছে যে, “নির্বাহী প্রকৌশলী, গণপূর্ত বিভাগ-১, রাজশাহী’র ০২/০৫/২০২১ খ্রিস্টাব্দের ২৬৪৭ নং স্মারকে “আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের পৈতৃক বাড়ির টিকে থাকা অংশটুকু অতীব পুরাতন এবং ভবনটির স্ট্রাকচার ঠিক রেখে দৃষ্টিনন্দন হয় সেই লক্ষ্যে প্রাক্কলনে প্রয়োজনীয় আইটেম সূমহ যেমন, আস্তর, সিআইসিট দরজা, জানালা উঠিয়ে দিয়ে নতুনভাবে করাসহ বাহির রং, এ্যালুমিনিয়াম স্লাউডিং জানালা, গ্রীল, ফ্লোরে মিরর পলিস টাইলস, মেটালিক সিলিং এবং দেওয়ালে ভিয়ার্ড বোর্ডসহ স্যানিটারি ও বৈদ্যুতিক আইটেম অন্তর্ভূক্ত করার জন্য ‘গণপূর্ত অধিদপ্তর-২০১৮’ সালের চলতি তফসীল দর মোতাবেক ৫১,৫৬,৪০১/৬২ টাকা প্রাক্কলন তৈরী করে প্রশাসনিক অনুমোদনের জন্য প্রেরণ করেছেন।”

স্মারকলিপিতে আরো বলা হয়েছে যে, “দুঃখজনক হলেও সত্য যে, এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি চলচ্চিত্রকার ‘ঋত্বিক কুমার ঘটক’র পৈত্রিক বাড়ি ভাঙার কাজ শুরু করেছে। আমরা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একই সঙ্গে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি চলচ্চিত্রকার ‘ঋত্বিক কুমার ঘটক’র পৈত্রিক বাড়ির অবশিষ্ট অংশকে অক্ষুন্ন ও অরিজিনাল অবস্থায় রেখে এ ন্যাক্কারজনক ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত এবং বিচারের মাধ্যমে প্রকৃত অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে আপনার কাছে জোর দাবি জানাচ্ছি। এছাড়াও অবিলম্বে রাজশাহীতে অবস্থিত বিভিন্ন গুরুত্বপূর্ণ ও ঐতিহ্যবাহী স্থাপনাগুলোকে হেরিটেজ হিসেবে সংরক্ষণ করার জন্য প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ গ্রহণ করার দাবিও জানিয়েছে ইয়্যাস।

এদিকে, উন্নয়ন গবেষণাধর্মী যুব সংগঠন ‘ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস’র সভাপতি মো. শামীউল আলীম শাওন ও সাধারণ সম্পাদক মো. আতিকুর রহমান আতিকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সকালে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি চলচ্চিত্রকার ‘ঋত্বিক কুমার ঘটক’র পৈত্রিক বাড়ি পরিদর্শনে যান। সেখানে গিয়ে তার ‘ঋত্বিক কুমার ঘটক’র পৈত্রিক বাড়ি ভাঙার দৃশ্য দেখতে পান।

এরপর জেলা প্রশাসকের কার্যালয়ে এসে জেলা প্রশাসক শামীম আহম্মেদ’র সঙ্গে বৈঠক করেন। বৈঠককালে চলচ্চিত্র নির্মাতা তাওকীর ইসলাম, চলচ্চিত্র নির্মাতা ও ঋত্বিক ঘটক চলচ্চিত্র সম্মাননা’র উৎসব পরিচালক শাহারিয়ার চয়ন, মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রহক ও গবেষক ওয়ালিউর রহমান বাবুসহ ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সদস্যবৃন্দ ও চলচ্চিত্র কর্মীরা উপস্থিত ছিলেন।#

স্মারকলিপি প্রদানের ছবি, ‘আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি ‘ঋত্বিক কুমার ঘটক’ এর পৈত্রিক বাড়ির টিকে থাকা অংশ সংরক্ষণ কাজের প্রাক্কলন প্রেরণ’ পত্র এবং স্মারকলিপির কপি মেইলে সংযুক্ত।

সর্বশেষ - রাজশাহীর খবর