সোমবার , ১ জুলাই ২০২৪ | ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

উহুদ যুদ্ধে প্রিয়নবী সা.-এর ঢাল হয়েছিলেন যে সাহাবি

Paris
জুলাই ১, ২০২৪ ১:৪২ অপরাহ্ণ

ধর্ম ডেস্ক :
বিখ্যাত আনসার সাহাবিদের একজন হজরত আবু দুজানা রাদিয়াল্লাহু তায়ালা আনহু। তিনি সাহসী বীর হিসেবেও পরিচিত। তাঁর আসল নাম সিমান। ডাকনাম, আবু দুজানা। মদিনার বিখ্যাত খাযরাজ গোত্রের বনু সায়িদা শাখার সন্তান তিনি। খাযরাজ নেতা বিখ্যাত সাহাবি হজরত সাদ ইবনে উবাদা রা.-এর চাচাতো ভাই ছিলেন তিনি। তাঁর বাবার নাম খারাশা ইবনে লাওজান, মায়ের নাম হামজা বিনতে হারমালা।

তিনি ইসলামের প্রায় সব যুদ্ধেই অংশ নিয়েছিলেন। বদর যুদ্ধে তিনি রাসূল সা.-কে নিয়ে ঠাট্টা-বিদ্রূপকারী আবুল আসওয়াদ ইবনুল মুত্তালিবকে হত্যা করেন।

উহুদ যুদ্ধে রাসূল সা.-এর পাশে ছিলেন ঢালের মতো। এদিন তিনি রাসূল সা.-এর হাতে শাহাদাতের বাইয়াত গ্রহণ করেন।

নবীজি সা.-এর তরবারি হাতে…

আনাস ইবনে মালিক রা. বলেন, যুদ্ধের আগ মুর্হূতে রাসূল সা. একটি তরবারি হাতে নিয়ে বলেন— এটা কে নেবে? উপস্থিত সবাই বলে উঠে, আমি নেবো। রাসূল সা. আবার প্রশ্ন করলেন— কে এর হক আদায় করতে পারবে? এবার সবাই চুপ থাকলো। কিন্তু আবু দুজানা এ সময় জিজ্ঞাসা করলেন এর হক কী? রাসূল সা. বললেন, এ দিয়ে কোনো মুসলমানকে হত্যা করা যাবে না এবং এটা নিয়ে কাফেরদের ভয়ে পালিয়ে যাওয়া যাবে না। তখন তিনি বললেন, আমি এর হক আদায় করতে পারবো।

দুটি অভ্যাস ছাড়া আমার তেমন কোনো আমল নেই। একটি হলো, অপ্রয়োজনীয় কোনো কথা আমি বলি না। দ্বিতীয়টি হলো, আমার অন্তর সবসময় মুসলমানদের কল্যাণকামী।
আবু দুজানা রা.

প্রিয়নবী সা.-এর ঢাল

উহুদের ‍যুদ্ধে বিপর্যয়ের সময় যে কয়েকজন সাহাবি সৈনিক বেশে রাসূল সা.-কে ঘিরে নিজেদের শরীরকে ঢাল বানিয়ে অটল হয়ে দাঁড়িয়েছিলেন তাঁদের মধ্যে অন্যমত ছিলেন আবু দুজানা রাদিয়াল্লাহু তায়ালা আনহু। এ দিন তিনি নিজের পিঠ পেতে রাসূলে কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে রক্ষা করেছিলেন। তাই শত্রু বাহিনীর নিক্ষিপ্ত তীর-বর্শার আঘাতে তাঁর পিঠ ঝাঁঝরা হয়ে গিয়েছিলো।

যুদ্ধের এক পর্যায়ে পৌত্তলিক আব্দুল্লাহ ইবনে হুমাইদ রাসূল সা.-কে হত্যার জন্য এগিয়ে আসে, আবু দুজানা রা. তাকে তরবারি দিয়ে প্রচণ্ড আঘাত হেনে বলেন, নে, আমি ইবনে খারাশা (খারাশার ছেলে।)। সেই আঘাতেই নরামধ আব্দুল্লাহ ধরাশায়ী হয়। তখন নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর জন্য এই দোয়া করেন—

হে আল্লাহ! তুমি ইবনে খারাশার প্রতি সন্তুষ্ট হও, আমি তাঁর ওপর সন্তুষ্ট।

উহুদ যুদ্ধে তিনি দুইটি তরবারি দিয়ে যুদ্ধ করেন। একটি নিজের, অপরটি নবীজি সা.-এর দেওয়া তরবারি। এজন্য তাঁকে ‘জু-আস-সায়ফাইন’ অর্থাৎ, দুই তরবারির অধিকারী বলা হয়।

ভণ্ড মুসায়লামা আল কাজ্জাবকে হত্যা

তিনি হজরত আবু বকর রাদিয়াল্লাহু তায়ালা আনহুর খেলাফতকালে মিথ্যা নবীর দাবিদার ভণ্ড মুসায়লামা আল কাজ্জাবের বিরুদ্ধে সংঘটিত ভয়াবহ ইয়ামামার ‍যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন এবং চরম দুঃসাহসের পরিচয় দেন।

এই যুদ্ধে মুসায়লামা একটি সুরক্ষিত দুর্গের ভেতর আশ্রয় নেয়। এ কারণে মুসলিম বাহিনী ভেতরে প্রবেশ করতে ব্যর্থ হয়েছিল। তখন আবু দুজানা রা. বিষয়টি নিয়ে কিছুক্ষণ ভাবলেন, এরপর বললেন, আমার মুসলমান ভাইয়েরা আমাকে ভেতরে ছুড়ে মারুন, এভাবে ভেতরে গিয়ে আমি ভেতর থেকে দরজা খুলে দেবো, এরপর আপনারা সবাই একেএকে ভেতরে প্রবেশ করবেন।

এভাবে তিনি দুর্গের ভেতর প্রবেশ করলেন, এতে তাঁর পা ভেঙ্গে গেল। কিন্তু তিনি দমলেন না, প্রাচীরের ফটক থেকে শত্রুদের তাড়িয়ে দিয়ে মুসলমানদের দুর্গে প্রবেশের ব্যবস্থা করলেন।

আব্দুল্লাহ ইবনে যায়িদ ও ওয়াহশী রা. -এর সঙ্গে মিলে ভণ্ড মুসায়লামা কাজ্জাবকে হত্যা করলেন। এই যুদ্ধে বীরত্বের সঙ্গে লড়াই করতে করতেই এক সময় তিনি শাহাদাত বরণ করলেন।

বিশেষ দুই আমল

আবু দুজানা রা. একবার অসুস্থতায় ভুগছিলেন। এসময় তাঁকে দেখতে এলেন এক ব্যক্তি। তিনি তাঁর চেহারায় নূরের ঝলক দেখতে পেয়ে জিজ্ঞাসা করলেন— আপনার চেহারার এমন উজ্জ্বলতার কারণ কী? তিনি বললেন— দুটি অভ্যাস ছাড়া আমার তেমন কোনো আমল নেই। একটি হলো, অপ্রয়োজনীয় কোনো কথা আমি বলি না। দ্বিতীয়টি হলো, আমার অন্তর সবসময় মুসলমানদের কল্যাণকামী। এই আলোচনা মাধ্যমে তাঁর কর্মময় জীবন, চরিত্র ও গুণাবনী সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া যায়।

(আসহাবে রাসূলের জীবনকথা, ৪/৪০, আল-ইসাবা, ৪/৫৮)

সর্বশেষ - ধর্ম