উল্টো ঘটনা! সিংহের দলের ওপর মহিষের পালের আক্রমণ

প্রাণীদের মধ্যে ব্যাপক একতা রয়েছে। দল বেঁধে থাকলে বিপদ যে এসেও ফিরে যায়, তা জীবনের অভিজ্ঞতা দিয়ে শিখে নেয় জঙ্গলের প্রাণীরা। এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যমে। সেই ভিডিও দেখে মানুষও হয়তো জোট বেঁধে লড়াইয়ের শিক্ষা নিতে পারে।

কেনিয়া ওয়াইল্ড লাইফ সার্ভিসের (কেডব্লিউএস) ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে ভিডিওটি পোস্ট করা হয়েছে ২০ সেপ্টেম্বর। তারপর ভিডিওটি প্রচুর পশুপ্রেমী-সহ অন্যান্য নেটিজনরা শেয়ার করেছেন।

ভিডিওতে দেখা যায়, ‘সম্মুখ সমরে’ এক দল সিংহ এবং আরেক দল মহিষ। একদল তৃণভোজী আর তাদের সামনে বনের সব থেকে কুশলী শিকারিরা। কিন্তু এই ‘যুদ্ধের’ ফলাফল যেন অপ্রত্যাশিত হলো।

ভিডিওতে দেখা যায়, ঘাসের জমির মাঝখান দিয়ে মাটির রাস্তা চলে গেছে। সেই রাস্তায় শুয়ে আছে কয়েকটি সিংহ। তারা যেন অলসভাবে শুয়ে বসে শিকারের অপেক্ষা করছে।

তাদের দিকে এক দল ‘লোভনীয়’ শিকার এগিয়ে আসতে থাকে। এক দল মহিষ সেই রাস্তা দিয়েই আসছিল। কিন্তু সিংহের দল এক সঙ্গে এতো মহিষ দেখে মনে হয় কিছুটা দ্বিধাগ্রস্ত হয়ে পড়ে।

বিশাল বিশাল মহিষদের দেখে এগোবে কি এগোবে না ভাবতে শুরু করে। শেষ পর্যন্ত তারা পিছিয়ে যায়। এই মহিষের দলকে আক্রমণ করলে পেট ভরবে কিনা তার ঠিক নেই, তবে নিজেদের প্রাণটা যে যেতে পারে সে বিচক্ষণতা সিংহদের রয়েছে। তাই হয়তো তারা মহিষের রাস্তা থেকে সরে যায়।

তবে এখানেই শেষ নয়। মহিষের দলটি এবার পাল্টা আক্রমণের পথে যায়। তারা ছত্রভঙ্গ হয়ে যাওয়া সিংহগুলোকে পাল্টা তাড়া করতে থাকে। সিংহগুলোও যেন প্রাণ বাঁচিয়ে পালাতে পারলে বাঁচে।

পুরো ঘটনা ধরা পড়ে কেনিয়ার নাইরোবি ন্যাশনাল পার্কে ঘুরতে যাওয়া একজনের ক্যামেরায়। গাড়ির মধ্যে থেকে পুরো ঘটনা ক্যামেরাবন্দি করা হয়েছে। পরে সেটি বিভিন্ন টুইটার হ্যান্ডলে শেয়ার হয়। কেডব্লিউএস-এর টুইটার হ্যান্ডলেই ভিডিওটি বহু মানুষ দেখেছেন।

 

সূত্রঃ কালের কণ্ঠ