মঙ্গলবার , ২৪ সেপ্টেম্বর ২০২৪ | ২৩শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

উত্তরের আবর্জনা ভর্তি বেলুনের কড়া জবাব দেবে দক্ষিণ কোরিয়া

Paris
সেপ্টেম্বর ২৪, ২০২৪ ১১:২০ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

উত্তর এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে অস্থিরতা সম্প্রতি নতুন মাত্রা পেয়েছে। উত্তর কোরিয়া আবর্জনা ভর্তি বেলুন উড়িয়ে দক্ষিণ কোরিয়ার আকাশপথে বিঘ্ন ঘটানোর চেষ্টা করছে। এমন বেলুন ওড়ানোর বিরুদ্ধে ‘কঠোর সামরিক পদক্ষেপ’ গ্রহণের হুঁশিয়ারি দিয়েছে দক্ষিণ কোরিয়া। খবর এএফপির।

জানা গেছে, গত মে-র পর থেকে সাড়ে পাঁচ হাজার আবর্জনা ভর্তি বেলুন উড়িয়েছে উত্তর কোরিয়া। এসবের ফলে দক্ষিণ কোরিয়ার বিমান চলাচল বাধাগ্রস্ত হয়েছে। এছাড়া অগ্নিকাণ্ড এবং দক্ষিণের বিভিন্ন সরকারি ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার তথ্যও পাওয়া গেছে।

দক্ষিণ কোরিয়া থেকে প্রোপাগান্ডা লিফলেট সম্বলিত বেলুন পাঠানোর জবাব দিতে আবর্জনা ভর্তি বেলুন ওড়ানো হয়েছে বলে দাবি করেছে উত্তর কোরিয়া।

তবে বেলুন-কাণ্ডে এখন বিরক্তির চরমসীমায় পৌঁছে গেছে দক্ষিণ কোরিয়া। তাই উত্তর কোরিয়াকে হুঁশিয়ারি দিয়ে দেশটির জয়েন্ট চিফ অব স্টাফ লি সুং-জুন বলেছেন, ‘উত্তর কোরিয়ার আবর্জনা ভর্তি বেলুন যদি নিরাপত্তা হুমকি হিসেবে দেখা দেয় অথবা সীমালঙ্ঘন করে, তাহলে সিউল কঠোর সামরিক পদক্ষেপ নেবে।’

‘উত্তর কোরিয়ার সামরিক বাহিনীকে পর্যবেক্ষণ করছে আমাদের সামরিক বাহিনী। এছাড়া বেলুনগুলো কোথা থেকে ছোঁড়া হচ্ছে, সেটাও র্ট্যাক করা হচ্ছে’-যোগ করেন লি সুং-জুন।

উত্তর কোরিয়ার আবর্জনা ভর্তি বেলুনের কারণে দক্ষিণের ইনচন বিমানবন্দরের কার্যক্রম কিছু সময়ের জন্য বন্ধ হয়ে যাওয়ার পরই এই হুঁশিয়ারি দেন দক্ষিণ কোরিয়ার এই শীর্ষ সামরিক কর্মকর্তা।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক