রবিবার , ২৬ মে ২০২৪ | ১৩ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

উত্তরা মেইল ট্রেন ১০ মাস থেকে বন্ধ, ভোগান্তিতে সাধারণ মানুষ

Paris
মে ২৬, ২০২৪ ৬:২৫ অপরাহ্ণ

আমানুল হক আমান, বাঘা :
দিনাজপুরের পার্বতীপুর থকে ছেড়ে আসা রাজশাহীগামী উত্তরা মেইল ট্রেন দীর্ঘ ১০ মাস থেকে বন্ধ রয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। ট্রেনটি চালুর করার জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেছেন স্থানীয়রা।

জানা গেছে, ব্রিটিশ আমলে চালু হওয়া পার্বতীপুর থেকে ছেড়ে আসা রাজশাহীগামী ৩২ নম্বর আপ-ডাউনে উত্তরা মেইল ট্রেনটি ২০২৩ সালের ২৮ জুলাই থেকে বন্ধ করে দেওয়া হয়েছে। ট্রেনটি পার্বতীপুর রেল স্টেশন থেকে রাত ৩টা ৩৫ মিনিটে রাজশাহী উদ্দেশ্যে ছেড়ে যায় এবং সকাল ১০টা ১০ মিনিটে রাজশাহী স্টেশনে পৌঁছে। আবার বেলা সাড়ে ১২টার দিকে রাজশাহী থেকে ছেড়ে এসে রাত ৮টা ৫ মিনিটে পার্বতীপুর রেল স্টেশনে পৌঁছে।

প্রতিটি স্টেশনে ট্রেনটি যাত্রা বিরতীর কারণে সাধারণ মানুষ খুব উপকৃত হতো। উত্তরা মেইল ট্রেনের মাধ্যমে উত্তরাঞ্চলে কাঁচামাল, আত্রাই থেকে মাছসহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পণ্য বহন করা হতো। এতে ব্যয় কম হওয়ায় আর্থিকভাবে লাভবান হতো সাধারণ মানুষ ও ব্যবসায়ীরা। সাধারণ মানুষের একমাত্র ভরসা ছিল উত্তরা মেইল ট্রেন। চালক সংকটের কারণ দেখিয়ে বন্ধ করে দেয়া হয় এ ট্রেন। ট্রেনটি পার্বতীপুর ইয়ার্ডে তিন নম্বর লাইনে ফেলে রাখা হয়েছে।

এ বিষয়ে আড়ানীর মাছ ব্যবসায়ী ঝুন্টু বলেন, দীর্ঘদিন যাবত উত্তরাঞ্চলে মাছের ব্যবসা করে আসছি। আত্রাইয়ে মাছ ক্রয় করে উত্তরা ট্রেনে নিয়ে এসে আড়ানী এলাকায় বিক্রি করি। কিন্তু ট্রেনটি বন্ধ হয়ে যাওয়া অনেক অসুবিধায় পড়তে হয়েছে।

আড়ানী রেল স্টেশনের কুলির সরদার হোসেন আলী বলেন, আড়ানী এলাকার শত শত মানুষ উত্তরে ব্যবসা করে এক মাত্র উত্তরা ট্রেনের উপর নির্ভর করে। ট্রেনটি বন্ধ হয়ে যাওয়া আমাদের পাশাপাশি অনেক ব্যবস্থায়ী ব্যবসা বন্ধ করে বসে আছেন।

আড়ানীর ঝিনা গ্রামের বাদাম বিক্রেতা রফিকুল ইসলাম বলেন, আমার বৃদ্ধ মা, স্ত্রী, দুই সন্তানসহ ৫ সদস্যের পরিবার। আমি উত্তরা ট্রেনে হকারি করে ৫ সদস্যের সংসার চালায়। প্রায় ১০ মাস থেকে ট্রেন বন্ধ থাকায় ব্যবসা বন্ধ রয়েছে। ব্যবসা বন্ধ থাকায় বর্তমানে খুব কষ্টে আছি। ট্রেনটি চালু হলে খুব উপকার হতো।

বাউসা হেদাতিপাড়া গ্রামের রাজশাহী শহরে অটোচালক আজগর মিয়া বলেন, আড়ানী থেকে আন্তঃনগর ট্রেনে রাজশাহী যেতে ভাড়া লাগে ৪৫ টাকা। উত্তরা ট্রেনে যেতে লাগতো ১৫ টাকা। গরীব মানুষ উত্তরা ট্রেন বন্ধ হওয়ায় অনেক অসুবিধায় পড়তে হয়েছে। তাই গরীব মানুষের দিকে তাকিয়ে উত্তরা ট্রেনটি পূনরায় চালু করে উপকার করার জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

আড়ানী স্টেশন মাস্টার মোশারফ হোসেন বলেন, চালক সংকটের কারণে উত্তরা মেইল ট্রেনটি গত ২৮ জুলাই থেকে বন্ধ করে দেয়া হয়। ট্রেনটি বন্ধ হওয়ায় এলাকাবাসী চড়ম দুর্ভোগে পড়েছেন।

এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চল (রাজশাহী)’র চীফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মোহাম্মদ আহসান উল্লাহ ভুঁঞা বলেন, উত্তরা ট্রেনটি চালক সংকটের কারনে বন্ধ রাখা হয়েছে। তবে কোরবানির ঈদের পর ট্রেনটি চালু করা হবে।

সর্বশেষ - ভ্রমণ