সোমবার , ২৮ অক্টোবর ২০২৪ | ১২ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

উচ্চমাত্রার আঁশ পেতে এই ৮ খাবার খান

Paris
অক্টোবর ২৮, ২০২৪ ৭:৫৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

মেটাবোলিজম ঠিক রাখতে আঁশ বা ফাইবার খুবই গুরুত্বপূর্ণ। তাই আমাদের খাদ্য তালিকায় পর্যাপ্ত ফাইবার রাখার বিকল্প নেই। পাচনতন্ত্র সুস্থ রাখার পাশাপাশি রক্তে শর্করার সঠিক মাত্রা বজায় রাখা এবং ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য ফাইবার অপরিহার্য। ফাইবারে পূর্ণ কিছু খাবার সম্পর্কে জেনে নিন।

আসছে মটরশুঁটির সময়। ফাইবারের একটি সমৃদ্ধ উৎস এটি। এক কাপ রান্না করা মটরশুঁটিতে প্রায় ৮.৮ গ্রাম ফাইবার রয়েছে। ভিটামিন এবং প্রোটিনও রয়েছে এতে।
প্রোটিনের দারুণ উৎস মসুর ডালে মিলবে উচ্চমাত্রার ফাইবারও। মাত্র আধা কাপ রান্না করা ডাল প্রায় ৭.৮ গ্রাম ফাইবার সরবরাহ করে। মসুর ডালের ফাইবার উপাদান আমাদের দীর্ঘ সময় পূর্ণ রাখতে সাহায্য করে, ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

আধা কাপ ছোলায় মেলে ৬.৩ গ্রাম ফাইবার। আমাদের পরিপাকতন্ত্র ভালো রাখে ছোলা।

পর্যাপ্ত ফাইবার পেতে পেয়ারা খেতে পারেন। এক কাপ পেয়ারায় প্রায় ৮.৯ গ্রাম ফাইবার থাকে। ফাইবারের পাশাপাশি পেয়ারা ভিটামিন সি এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিতেও সমৃদ্ধ।

প্রতিদিন একটি আপেল ডাক্তার থেকে আমাদের দূরে রাখতে পারে। একটি মাঝারি আকারের আপেল প্রায় ৪.৮ গ্রাম ফাইবার সরবরাহ করে। সর্বোচ্চ পরিমাণ ফাইবার পেতে অবশ্যই খোসাসহ খাবেন আপেল।

ফাইবারের একটি দুর্দান্ত উত্স হচ্ছে মিষ্টি কুমড়া। প্রতি কাপ মিষ্টিকুমড়ায় প্রায় ৭ গ্রাম ফাইবার পাওয়া যায়।

উপকারী সবজি ব্রোকলি থেকে মেলে ফাইবার। এক কাপ রান্না করা ব্রকলিতে প্রায় ৫.২ গ্রাম ফাইবার থাকে, যা হজমে সহায়তা করে এবং হার্টের স্বাস্থ্য ভালো রাখে।

আঁশের আরেকটি ভালো উৎস হচ্ছে চিয়া সিড। এক টেবিল চামচ চিয়া সিডে ৪.১ গ্রাম ফাইবার থাকে। আমাদের হজমে সাহায্য করতে পারে ছোট্ট চিয়া বীজ।

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - লাইফ স্টাইল