ইয়েমেন কারাগারে সৌদি জোটের হামলায় নিহত একশ ছাড়িয়েছে

ইয়েমেনের উত্তরাঞ্চলীয় একটি কারাগারে সৌদি জোটের বিমান হামলায় নিহতের সংখ্যা একশ ছাড়িয়েছে। এতে আহত দেড় শতাধিকের মধ্যে অনেকের অবস্থাই আশঙ্কাজনক।

এ হামলার তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে এই ব্যাপারে তদন্ত চালানোর আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। যদিও এ বিষয়ে এখনও কোনো বিবৃতি দেয়নি সৌদি আরব।

ইরান সমর্থিত হুথি বিদোহীদের ফুটেজে কারাগারের ধ্বংসপ্রাপ্ত ভবনগুলোতে স্তুপিকৃত মৃতদেহ ও সেখান থেকে সেগুলোকে টেনে বের করার বিভীষিকাময় দৃশ্য দেখা গেছে।

ডক্টরস উইদাউট বর্ডারস এমএসএফ জানিয়েছে, সাদা নগরীর হাসপাতালে কারাগারের হামলায় আহতদের ভর্তি করা হয়েছে এবং হাসপাতালে জায়গা না থাকায় হাসপাতাল কর্তৃপক্ষ আর রোগী ভর্তি করতে পারছে না।

উল্লেখ্য, ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে হুতিরা উৎখাত করার পর সেই সরকার আবার পুনর্বহাল করতে ২০১৫ সাল থেকে দেশটিতে হামলা চালিয়ে আসছে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত নেতৃত্বাধীন জোট।

হুতিরা গত সোমবার আবুধাবিতে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলায় তিনজন নিহত হওয়ার ঘটনার দায় স্বীকার করলে সংঘাত নতুন মাত্রা পায়। এর ফলেই ইয়েমেনে এই বিমান হামলা চালানো হলো।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন