ইসলামের প্রতি আকৃষ্ট হয়ে কোরআন পড়ছেন হেইডেন!

অস্ট্রেলিয়ার কিংবদন্তী ব্যাটসম্যান ম্যাথু হেইডেন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে পাকিস্তানের ব্যাটিং পরামর্শকের দায়িত্ব নিয়েছেন। খুব অল্প সময়েই পাকিস্তান দলের খেলোয়াড়দের সাথে সখ্যতা তৈরি হয়েছে হেইডেনের। কোচিং প্যানেলে এই অজি ক্রিকেটারের অন্তর্ভুক্তি পরও মাঠের পারফর্মেন্সও পাকিস্তানি ব্যাটারদের স্পষ্ট উন্নতি লক্ষ্য করা গেছে। যেখানে সুপার টুয়েলভের পাঁচ ম্যাচেই দাপুটে ব্যাটিং করেছেন দলটির ব্যাটাররা।

নিজে খ্রিষ্টধর্মের অনুসারী হলেও ইসলাম ধর্ম সম্পর্কে নতুন করে জানার আগ্রহ তৈরি হয়েছে ম্যাথু হেইডেনের। পাকিস্তানি ওপেনার রিজওয়ানের কাছ থেকে ইসলাম ধর্মের প্রধান ধর্মগ্রন্থ পবিত্র কুরআনের একটি ইংরেজি সংস্করণ উপহার পেয়েছেন তিনি। যা নিয়ে রিজওয়ানের সাথে বসে আলোচনা করেছেন হেইডেন।

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম ‘নিউজ ক্রপ অস্ট্রেলিয়া’ কে দেওয়া সাক্ষাৎকারে ম্যাথু হেইডেন আরও জানান, প্রতিদিন তিনি অল্প অল্প করে পবিত্র কুরআন পড়ছেন।

এ প্রসঙ্গে সাবেক অজি ওপেনার বলেন, ‘এটি ছিল রিজি (মোহাম্মদ রিজওয়ান) এবং আমাকে বলতে হবে এটি একটি সুন্দর মুহূর্ত ছিল, যা আমি কখনই ভুলব না। আমি খ্রিস্টান হওয়া সত্ত্বেও ইসলাম সম্পর্কে আগ্রহী।

হেইডেন আরো বলেন, ‘সে (রিজওয়ান) আমাকে কুরআনের একটি ইংরেজি সংস্করণ উপহার দিয়েছে। আমরা প্রায় আধা ঘণ্টা মেঝেতে বসে এটি নিয়ে আলোচনাও করেছিলাম। আমি প্রতিদিন একটু একটু করে এটি (কুরআন) পড়ছি। রিজি আমার প্রিয় ব্যক্তিদের একজন, একজন চ্যাম্পিয়ন মানুষ।’

হেইডেন মনে করেন ধর্মের (ইসলাম) কারণেই আরও কাছাকাছি হয়েছেন পাকিস্তানের ক্রিকেটাররা।

 

সূত্রঃ কালের কণ্ঠ