ইসরায়েলের হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে ২৭

সিল্কসিটি নিউজ ডেস্ক :

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৭ জনে পৌঁছেছে। ইসরায়েলের চলমান সামরিক অভিযানের তৃতীয় দিনে ৭০ জনেরও বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন। দক্ষিণ গাজায় ইসরায়েলি বিমান হামলায় ইসলামিক জিহাদের সিনিয়র কমান্ডার আহমেদ আবু দাক্কা নিহত হয়েছেন।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ইসরায়েলের নিরাপত্তা উপদেষ্টা জাচি হ্যানেগবির সঙ্গে কথা বলেছেন। ইসরায়েলের নিরাপত্তার জন্য যুক্তরাষ্ট্রের সর্বাত্মক সমর্থন রয়েছে বলে নিশ্চিত করা হয়।

ইসরায়েলের মার্কিন রাষ্ট্রদূত টম নিডস একইভাবে ইসরায়েলের ‘আত্মরক্ষার অধিকার’ রয়েছে বলে জানান। কিন্তু গাজায় বিমান হামলায় নিহত ফিলিস্তিনি নারী ও শিশুদের কথা উল্লেখ করেননি।

বুধবার গাজা থেকে ইসরায়েলে ৫০৭টি রকেট ও মর্টার নিক্ষেপ করা হয়েছে এবং ইসরায়েল থেকে গাজায় ১৫৮টি লক্ষ্যবস্তুতে আঘাত করা হয়েছে।

এদিকে গাজায় উত্তেজনা ছড়িয়ে পড়ার সাথে সাথে প্রতিবেশী দেশ মিশর মধ্যস্থতার প্রচেষ্টা করছে। মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শাওকরি ও জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি বৃহস্পতিবার বার্লিনে ফরাসি ও জার্মান পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে শান্তি প্রচেষ্টা নিয়ে আলোচনা করেছেন।

বার্লিনে সাংবাদিকদের সামেহ শওকরি বলেন, মিশরের পরিস্থিতি শান্ত করা ও রাজনৈতিক আলোচনা শুরুর প্রচেষ্টা এখনো ফলপ্রসূ হয়নি।

রয়টার্স জানিয়েছে, মিশরের কায়রোতে ফিলিস্তিনি ইসলামিক জিহাদের সিনিয়র কর্মকর্তা মোহাম্মদ আল-হিন্দির সঙ্গে যুদ্ধ বিরতির বিষয়ে আলোচনা করা হয়েছে।

বিগত বছরগুলোতে হামাসকে লক্ষ্য করে ইসরায়েল হামলা চালিয়ে থাকলেও এবারের প্রধান লক্ষ্য ফিলিস্তিনি ইসলামিক জিহাদ (পিআইজে)। পশ্চিম তীর, গাজা ও অবৈধভাবে দখলকৃত অন্যান্য অঞ্চল নিয়ে স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৮১ সালে এই সংগঠন প্রতিষ্ঠিত হয়েছিল। এই সশস্ত্র গোষ্ঠী ফিলিস্তিনি কর্তৃপক্ষ ও এর নীতির তীব্র সমালোচনা করে। তারা রাজনীতিতে অংশগ্রহণ করে না। তাদের কার্যক্রম ইসরায়েলের বিরুদ্ধে বিভিন্ন সামরিক অভিযানের মধ্যেই সীমাবদ্ধ।

তবে, আগের দুই দিনের তুলনায় গাজা সীমান্তবর্তী দক্ষিণ ইসরায়েলি শহর আশকেলন অনেক বেশি শান্তিপূর্ণ বলে জানিয়েছে আল জাজিরা। বৃহস্পতিবার গত খুব কম রকেট গাজা থেকে নিক্ষেপিত হয়েছে। তবে এই এলাকায় এখনো হাই অ্যালার্ট জারি রয়েছে।

আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের মতে, ২০২১ সালের পর এই প্রথম বড় ধরনের সংঘাতে জড়িয়েছে ইসরায়েল এবং অবরুদ্ধ গাজা ভূখণ্ড।

২০২৩ সালের শুরু থেকেই অবশ্য ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যকার সম্পর্কের অবনতি হচ্ছে। ফিলিস্তিনের সরকারের বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত ইসরায়েলি সেনাবাহিনীর অভিযানে অবরুদ্ধ গাজা ও পশ্চিম তীর— দুই ভূখণ্ডে ১২৬ জনের বেশি নিহত হয়েছেন।