ইসরায়েলের সদস্যপদ বাতিলে জাতিসংঘের প্রতি আহ্বান আব্বাসের 

সিল্কসিটি নিউজ ডেস্ক :
ইসরায়েলের সদস্যপদ বাতিলে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ফিলিস্তিনিদের ওপর আগ্রাসন বন্ধে তিনি এই আহ্বান জানান।

ফিলিস্তিনি শরণার্থীদের প্রত্যাবর্তনের পাশাপাশি আব্বাস ইসরায়েল ও ফিলিস্তিন পৃথক রাষ্ট্র গঠনে জাতিসংঘের রেজল্যুশন বাস্তবায়নের দাবি তুলেছেন।

৭৫ বছর আগে ফিলিস্তিনিদের নিজ ভূমি (এখন যা ইসরায়েল) থেকে বিতারণের দিবস পালনকালে জাতিসংঘে আব্বাস তার ভাষণে এসব কথা বলেন। সোমবার (১৫ মে) দিবসটিকে প্রথমবার পালন করেছে জাতিসংঘ।

১৯৪৮ সালে যখন ইসরায়েল প্রতিষ্ঠিত হয়, তখন ৭ লাখ ৬০ হাজারের বেশি ফিলিস্তিনি নিজ ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যান বা তাদের বিতাড়িত করা হয়। ওই ঘটনাকে ফিলিস্তিনিরা নাকবা বলে থাকেন। প্রতি বছর ১৫ মে দিবসটি পালিত হয়।

ঘণ্টাব্যাপী আবেগে ভরা ভাষণে আব্বাস বিশ্বের দেশগুলোর কাছে জানতে চান, ফিলিস্তিন ইস্যুতে কেন জাতিসংঘের নেওয়া হাজারেরও বেশি রেজল্যুশন কখনো বাস্তবায়িত হয়নি।

১৯৪৭ ও ১৯৪৮ সালে গৃহীত হওয়া রেজল্যুশন বাস্তবায়নের প্রতিশ্রুতির পর ইসরায়েলের সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোসে সারেটের কাছ থেকে আসা একটি চিঠি তুলে ধরে আব্বাস বলেন, হয় তারা এই বাধ্যবাধকতাগুলোকে সম্মান করে, অথবা তারা সদস্য হওয়া বন্ধ করে দেয়।

আব্বাস তার বক্তব্যে বলেন, আমরা আজ আনুষ্ঠানিকভাবে দাবি জানাই, আন্তর্জাতিক আইন এবং আন্তর্জাতিক রেজল্যুশন অনুসারে, ইসরায়েল এসব রেজল্যুশনকে সম্মান করবে, তা নিশ্চিত করতে হবে কিংবা ইসরায়েলের জাতিসংঘের সদস্যপদ বাতিল করতে হবে।

তিনি অভিযোগ করেন, ইসরায়েলে জাতিসংঘের দায়বদ্ধতা এবং সদস্য হওয়ার পূর্বশর্তগুলো কখনো পূরণ করেনি।