ইসরায়েলের কারাগার থেকে মুক্ত ফিলিস্তিনের সবচেয়ে বৃদ্ধ বন্দি

সিল্কসিটি নিউজ ডেস্ক :

দখলদার ইহুদিবাদী ইসরায়েলের কারাগার থেকে ১৭ বছর পর মুক্তি পেয়েছেন ৮৩ বছর বয়সী ফিলিস্তিনি নাগরিক ফুয়াদ সুবাকি। ইসরায়েলের কারাগারে বন্দি থাকা ফিলিস্তিনিদের মধ্যে সবচেয়ে বৃদ্ধ মানুষ ছিলেন তিনি।

কথিত অস্ত্র চোরাচালানের অভিযোগে তাকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছিল ইসরায়েলের সামরিক আদালত। কিন্তু পরবর্তীতে তা কমিয়ে ১৭ বছরে নিয়ে আসা হয়। ফুয়াদ ইসরায়েলের আস্কেলন কারাগারে বন্দি ছিলেন। সোমবার (১৩ মার্চ) বহুল প্রতীক্ষিত মুক্তি পান তিনি।

ফুয়াদ সুবাকি ফাতাহ মুভমেন্টের একজন জ্যেষ্ঠ কর্মী ছিলেন। তাকে ২০০২ সালে দ্বিতীয় ইন্তিফাদার চূড়ান্ত মুহূর্ত চলার সময় গ্রেপ্তার করেছিল ফিলিস্তিনের নিরাপত্তা বাহিনীই।

ফুয়াদের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি ইরান থেকে কারিন নামের একটি জাহাজে করে গাজা উপত্যকায় অস্ত্র নিয়ে আসার চেষ্টা করেছিলেন। ওই জাহাজটি লোহিত সাগরে আটক করেছিল ইসরায়েলের সেনারা।

ইসরায়েল দাবি করেছিল জাহাজটিতে ৫০ টন অস্ত্র ছিল। যার মধ্যে ছিল স্বল্পপাল্লার কাতুসা রকেট, ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং বিস্ফোরক। যেগুলো ইরান এবং লেবাননভিত্তিক সশস্ত্র দল হিজবুল্লাহ পাঠিয়েছিল।

২০০২ সালে ফিলিস্তিনি কর্তৃপক্ষ ফুয়াদকে আটক করে পশ্চিম তীরেরে জেরিকো শহরের কারাগারে রেখেছিল। ওই কারাগারটি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নিয়ন্ত্রণাধীন ছিল।

কিন্তু ২০০৬ সালে ওই কারাগারটিতে হামলা চালায় ইসরায়েলের সেনারা। তারা সেখান থেকে ফুয়াদকে ধরে নিয়ে যায়। পরবর্তীতে তার বিরুদ্ধে সামরিক আদালতে বিচার করে।

এদিকে বর্তমানে ইসরায়েলের হাতে বন্দি আছেন ৪ হাজার ৭৮০ জন ফিলিস্তিনি। যার মধ্যে রয়েছেন ২৯ নারী, ১৬০ শিশু। এছাড়া কোনো অভিযোগ ছাড়াই আটক আছেন ৯১৫ জন।