ইরানের ওপর থেকে ইইউ’র নিষেধাজ্ঞা প্রত্যাহারের আলোচনা শুরু বৃহস্পতিবার

ইরানের ওপর থেকে ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা প্রত্যাহারের আলোচনা আগামী বৃহস্পতিবার থেকে শুরু হবে। এ কথা জানিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে।

তিনি জানান, ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আলোচনা করার জন্য উপ-পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বাকেরি কানি বৃহস্পতিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে যাবেন। ভিয়েন আলোচনা শুরুর বিষয়ে কি কি বাধা ও চ্যালেঞ্জ রয়েছে তা নিয়ে তিনি সেখানে আলোচনা করবেন। খবর-পার্সটুডের।

গত সপ্তাহে ইরান এবং ইউরোপীয় ইউনিয়নের মধ্যে সমঝোতার ভিত্তিতে এই আলোচনা শুরু হতে যাচ্ছে। গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক উপ প্রধান এন্নরিক মোরা তেহরান সফর করেন এবং সেই সময় ইরান ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে সমঝোতা সই হয়।

ইরান সফরের সময় এনরিক মোরার সঙ্গে ইরানি কর্মকর্তাদের যে আলোচনা হয়েছিল তাকে গঠনমূলক ও ভালো আলোচনা বলে গত সোমবার মন্তব্য করেছিলেন সাঈদ খাতিবজাদে।

সে সময় তিনি বলেছিলেন, ইরান ও ইউরোপীয় ইউনিয়নের এই কর্মকর্তার মধ্যকার বৈঠক ভিয়েনায় অচল হয়ে পড়া পরমাণু আলোচনা শুরুর ক্ষেত্রে একটি ইতিবাচক পদক্ষেপ হতে পারে।

সায়েদ খাতিবজাদে বলেছিলেন, আলোচনা শুরুর ক্ষেত্রে তেহরান কোনো পূর্ব শর্ত দেয়নি তবে শুধু আলোচনার জন্য আলোচনা করতে চায় না ইরান।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন