রাজশাহী বিশ্ববিদ্যালয়

ইমেরিটাস অধ্যাপক বসাকের বুকে পেসমেকার স্থাপন

নিজস্ব প্রতিবেদক:

দেশের একমাত্র পদার্থবিজ্ঞান ইমেরিটাস, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধ্যাপক অরুণ কুমার বসাকের বুকে পেসমেকার বসানো হয়েছে। বুধবার (১০ আগস্ট) সকালে রাজধানীর স্কয়ার হাসপাতালে তার বুকে অস্ত্রোপচার সম্পন্ন হয়।

বিষয়টি নিশ্চিত করেন‌ পদার্থবিজ্ঞান বিভাগের সভাপতি মো. খলিলুর রহমান খান। তিনি বলেন, স্যারের (অধ্যাপক অরুণ কুমার বসাক) অপারেশন সুস্থভাবে সম্পন্ন হয়েছে। খুব দ্রুত‌ই তিনি সুস্থ হয়ে উঠবেন। তার পরিবার সবার কাছে দোয়া চেয়েছেন।

অস্ত্রোপচারের বিষয়ে চিকিৎসকের বরাত দিয়ে অধ্যাপক অরুণ কুমার বসাকের ভাই প্রদীপ বসাক বলেন, হৃদরোগ বিশেষজ্ঞ মাহবুব মনসুরের নেতৃত্বে তার অস্ত্রোপচার করা হয়েছে। পেসমেকার বসানোর আগে এনজিওগ্রাম করা হয়। এতে তার হার্টে কোনো ব্লক পাওয়া যায়নি। ফলে খুব তাড়াতাড়ি তার অস্ত্রোপচার সম্পন্ন করা হয়েছে। ডাক্তাররা যখন ভালো মনে করবেন তখন তাকে কেবিনে শিফট (স্থানান্তর) করবেন।

অরুণ কুমার বসাক ১৯৪১ সালের ১৭ অক্টোবর পাবনা শহরের রাধানগর মহল্লায় জন্মগ্রহণ করেন। ১৯৬৩ সাল থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। শিক্ষক ও গবেষক হিসেবে তার অসামান্য অবদানের জন্য ২০০৯ সালে বাংলাদেশের পদার্থবিজ্ঞানে একমাত্র ইমেরিটাস অধ্যাপক (আজীবন) হিসেবে স্বীকৃতি অর্জন করেন।

জি/আর