ইনজেকশন দিয়ে ফুসফুস পরিষ্কারে মরবে করোনা, ট্রাম্পের ফর্মুলা!

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

করোনা চিকিৎসায় একের পর ওষুধের পরামর্শ দিয়ে সমালোচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যে নতুন তথ্য হাজির করে সামাজিক যোগাযোগমাধ্যমে চরম কটাক্ষের শিকার হলেন তিনি।

এনবিসি নিউজ জানায়, ইনজেকশনের মাধ্যমে জীবাণুনাশক যেভাবে শরীরে ঢোকানো হয়, একইভাবে সূর্যালোক বা কোনো শক্তিশালী আলো ঢুকিয়ে কভিড-১৯ ভাইরাসকে মেরে ফেলা যাবে, এমন ফর্মুলা দিয়েছেন ট্রাম্প।

হোয়াইট হাউসে সাংবাদিকদের সামনে ট্রাম্পের এই বক্তব্য পরে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়।

ট্রাম্পের এই মন্তব্যের আগে হোয়াইট হাউসের হোমল্যান্ড সিকিউরিটি দপ্তরের বিজ্ঞান ও প্রযুক্তি উপদেষ্টা উইলিয়াম ব্রায়ান বলেন, ‘মার্কিন প্রশাসনের বিজ্ঞানীরা দেখেছেন, কভিড-১৯ ভাইরাস বধ করার ক্ষেত্রে বড় ভূমিকা নিতে পারে অতিবেগুনি রশ্মি। এটাই এখনকার সবচেয়ে উল্লেখযোগ্য পর্যবেক্ষণ।

তিনি বলেন, ‘মাটিতে বা বায়ুতে ভেসে থাকা, দু’টি অবস্থাতেই এই ভাইরাসকে বধ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে সূর্যালোক। তাই আশা করা যায়, আসন্ন গ্রীষ্মে এর সংক্রমণ কমে আসবে।’

তার বক্তব্যের পরেই প্রেসিডেন্ট ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘ধরুন, অতিবেগুনি রশ্মি বা অত্যন্ত শক্তিশালী কোনো আলো আমাদের শরীরে পড়ল। তাতেই এটা হতে পারে। তখন অবশ্য আপনারা বলবেন, পরীক্ষা–নিরীক্ষা করে দেখতে হবে। সেই আলো যদি ইনজেকশনের মাধ্যমে চামড়া ফুঁড়ে বা অন্য কোনো ভাবে আমাদের শরীরে ঢোকে, তা হলেও এই কাজটা সম্ভব হবে।’

ট্রাম্পের বক্তব্য, ইনজেকশনের মাধ্যমে কোনো জীবাণুনাশকে যেভাবে শরীরে ঢোকানো হয়, সেই ভাবেই কি সূর্যালোক বা কোনো শক্তিশালী আলোকে দেহে ঢুকিয়ে ভাইরাস মারা হবে নাকি ‘সানবাথ’-এর মাধ্যমেই সেটা সম্ভব? এই ভাইরাস যেহেতু প্রচুর পরিমাণে পৌঁছয় ফুসফুসে, তাই এই সব উপায়ে তাদের বধ করা যায় কি না, তা দেখার প্রয়োজন রয়েছে।

তার এই বক্তব্যের সময় সেখানে ছিলেন হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্ক ফোর্সের কো-অর্ডিনেটর ডেবোরা ব্রিস্ক। প্রেসিডেন্টের এই সব কথা শুনে তিনি যে অবাক হয়ে গিয়েছেন, সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়।

 

সূত্রঃ দেশ রূপান্তর