ইতালিতে প্রথম ‘হ্যান্ড অফ গড’ গোল করেছিলেন ম্যারাডোনা!

প্রয়াত ফুটবল কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনারকে জল্পনা-কল্পনার শেষ নেই। ফুটবলের এই রাজপুত্রের বিদায়ে শোকপালনের মধ্যেই চাঞ্চল্যকর তথ্য ফাঁস করলেন ব্রাজিলিয় কিংবদন্তি জিকো।

৮৬’র বিশ্বকাপে ম্যারাডোনা কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে যে ‘হ্যান্ড অফ গড’ গোল করেছিলেন সেটাই প্রথমবার নয়, তার আগেই দিয়াগো হাত দিয়ে গোল করেছিলেন ইতালিতে। এমনকী তার জন্য চার ম্যাচ নির্বাসিত হতে হয়েছিল জিকোকে।
এক সাক্ষাৎকারে জিকো বলেন ম্যারাডোনার প্রথম ‘হ্যান্ড অফ গড’ গোল ছিল ইতালির লিগে। ১৯৮৬ সালে মেক্সিকো বিশ্বকাপে ইংল্যান্ড ম্যাচের দুই বছর আগেই নাপোলির হয়ে উদিনিসের বিরুদ্ধে গোল করেছিল ম্যারাডোনা। তাঁর কথায়, “আমি সবে উদিনিসে এসেছি। ম্যাচটা আমরা ২-১ গোলে এগিয়ে ছিলাম। ম্যারাডোনা গোল শোধ করে। আর ওই গোলটা করেছিল হাত দিয়ে।”

এরপর আমি রেগে গিয়ে রেফারিকে বলি, “শুভেচ্ছা, এভাবেই চালিয়ে যান।” এই মন্তব্যের জন্য রেফারি জিকোকে লাল কার্ড দেখান। এমনকি চার ম্যাচের জন্য নির্বাচিত হতে হয়। ম্যারাডোনাকে নিয়ে চাঞ্চল্যকর তথ্য ফাঁস করার পাশাপাশি জিকো অবশ্য বলেছেন, “ম্যারাডোনা আমার দেখা সর্বকালের সেরা পাঁচ ফুটবলারের মধ্যে থাকবে।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন