ইউক্রেনে পৌঁছে গেছে জার্মানির সেই অস্ত্র

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকো সোমবার জানিয়েছেন, জার্মানির পাঠানো মাল্টিপল রকেট লঞ্চার মার্স টু ইউক্রেনে এসে পৌঁছেছে।

এ রকেট লঞ্চারটি যুক্তরাষ্ট্রের পাঠানো হিমার্স রকেট লঞ্চারের সমগোত্রীয়। এটি নির্ভুলভাবে শত্রুপক্ষের স্থাপনার ওপর হামলা চালাতে সক্ষম।

জার্মানির পাঠানো এ রকেট লঞ্চার আসার ব্যাপারে টুইটে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী লিখেছেন, দূরপাল্লার অস্ত্রের পরিবারের তৃতীয় ভাই – এমএলআরএস মার্স ২ জার্মানি থেকে ইউক্রেনে পৌঁছেছে। জার্মানিকে ধন্যবাদ এবং ব্যক্তিগতভাবে আমার সহকর্মী প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যাম্ব্রেচটকে এসব অস্ত্রের জন্য ধন্যবাদ। আমাদের কামান যোদ্ধারা জার্মানির বন্ধুদের স্যালুট জানায়।

এদিকে জার্মানির মার্স ২ হলো জার্মানির এম২৭০ এমএলআরএসের আপডেট ভার্সন। এটি যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীও ব্যবহার করে। ইউক্রেনকে যুক্তরাষ্ট্র যেসব হিমার্স রকেট ব্যবস্থা দিয়েছে- এটি তার সমান দূরত্বে হামলা করতে পারে। এমনটি এটিতে একসঙ্গে ১২টি রকেট লোড করা যায়। তবে চলাচলের ক্ষেত্রে এটি কম দ্রুত।

জার্মানির পক্ষ থেকে বলা হয়েছিল তারা ইউক্রেনকে এমন তিনটি অস্ত্র দেবে। কিন্তু এখন পর্যন্ত কতগুলো মার্স ২ রকেট লঞ্চার এসেছে সেটি নিশ্চিত নয়।

 

 

সুত্রঃ যুগান্তর