ইউক্রেনে পারমাণবিক হামলার শঙ্কা, যা বলল রাশিয়া

সিল্কসিটিনিউজ ডেস্কঃ 

রাশিয়া ইউক্রেনে ট্যাকটিক্যাল পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না।  শুক্রবার এমনটি জানিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এলেক্সি জাইতসেভ।

ট্যাকটিক্যাল পারমাণবিক অস্ত্র তৈরি করা হয়েছে যুদ্ধক্ষেত্রে ব্যবহার করার জন্য।  ট্যাকটিক্যাল পারমাণবিক অস্ত্রের গোত্রের মধ্যে রয়েছে গ্র্যাভিটি বোমা, স্বল্প পাল্লার মিসাইল, কামান শেল, ল্যান্ড মাইন, ডিপথ চার্জ (সাবমেরিনে হামলা করার বোমা), টোরপেডোস। এই অস্ত্রগুলোতে নিউক্লিয়ার অস্ত্র যুক্ত করা থাকে।

পশ্চিমা কর্মকর্তারা সাম্প্রতিক সময়ে খোলাখুলিভাবেই পারমাণবিক অস্ত্র ব্যবহারের শঙ্কার কথা জানিয়েছেন। তারা বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহার করার ঝুঁকি আছে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ এর পরিচালক উইলিয়াম বার্নস গত ১৪ এপ্রিল বলেছিলেন, পারমাণবিক হামলার বিষয়টি আমরা কেউ হালকাভাবে নিতে পারব না।

তিনি জানিয়েছিলেন, ট্যাকটিক্যাল পারমাণবিক অস্ত্র অথবা লো ইয়েল্ড পারমাণবিক অস্ত্র ব্যবহার অনেক বড় হুমকির বিষয়।

এদিকে ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি হামলা করে রাশিয়া।  ওই সময়ই পারমাণবিক অস্ত্র বাহিনীকে সর্বোচ্চ সতর্কতামূলক অবস্থানে থাকার নির্দেশ দেন প্রেসিডেন্ট পুতিন।

এরপর থেকেই যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো শঙ্কা প্রকাশ করছে আসছে, রাশিয়া কোণঠাসা হয়ে পড়লে পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে।

তবে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানালেন, তারা ইউক্রেনে পারমাণাবিক হামলা চালাবেন না।

 

সূত্রঃ যুগান্তর