ইউক্রেনে ঢোকার অপেক্ষায় রুশ সেনাদের বিশাল দল

সিল্কসিটি নিউজ ডেস্ক :
যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার তাদের সর্বশেষ গোয়েন্দা তথ্যে জানিয়েছে, ইউক্রেন যুদ্ধে অংশ নিতে বিপুল পরিমাণ সেনাদের নিয়ে ‘থার্ড আর্মি কর্পস’ নামে একটি দল প্রস্তুত করেছে রাশিয়া।তারা বর্তমানে রাশিয়ার রাজধানী মস্কোর মুলিনোতে রয়েছে।

এমন একটি কর্পসে প্রায় ১৫-২০ হাজার সেনা থাকে। তবে এই কর্পসটিতে কতজন সেনা আছে সেটি নিশ্চিত নয়। ইউক্রেন যুদ্ধে অংশ নিতেই তাদের নিয়োগ দেওয়া হয়েছে এবং তাদের বড় ধরনের আর্থিক সুবিধা দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে।

যুক্তরাজ্যের গোয়েন্দারা জানিয়েছে, নতুন একটি কর্পস গঠন করা হলেও সেখানে হয়ত ১৫-২০ হাজার সেনা নেই। কারণ ইউক্রেনে যুদ্ধ করার ক্ষেত্রে রাশিয়ানদের তেমন স্বদিচ্ছা নেই।

এ ব্যাপারে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার একটি কর্পসে সাধারণত ১৫-২০ হাজার সেনা থাকে। কিন্তু থার্ড আর্মি কর্পসে এত সেনা নেওয়া রুশদের জন্য খুব সম্ভবত কঠিন হবে।

কারণ ইউক্রেনে যুদ্ধ করার ক্ষেত্রে রাশিয়ানদের এতটা স্বদিচ্ছা নেই।যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, রুশ কমান্ডাররা দোনবাসে হামলা চালানো এবং একই সঙ্গে ইউক্রেনের দক্ষিণ দিকে ইউক্রেনীয় সেনাদের সম্ভাব্য আক্রমণ প্রতিহত করতে সেনা জড়ো করা- দুই দিকেই মনযোগ দিতে হবে।

সুত্র: আমাদের সময়