ইউক্রেনের বিরুদ্ধে বিজয় না আসা পর্যন্ত লড়বে রাশিয়া

সিল্কসিটি নিউজ ডেস্ক:

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার একতরফা যুদ্ধবিরতি শেষ হওয়ার পর এই যুদ্ধে কিয়েভের বিরুদ্ধে বিজয় অর্জনের শপথ নিয়েছে মস্কো। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রথম ডেপুটি চিফ অব স্টাফ সের্গেই কিরিয়েঙ্কো মস্কোর এমন শপথের কথা জানিয়েছেন।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আলজাজিরা। আলজাজিরার ওই প্রতিবেদনে বলা হয়, রাশিয়া ও ইউক্রেনের অর্থোডক্স খ্রিস্টানদের ক্রিসমাস পালনের জন্য একতরফা যুদ্ধবিরতি শেষে বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে মস্কো।

পুতিন গত শুক্রবার ৩৬ ঘণ্টার ওই যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছিলেন। তবে কিয়েভের পক্ষ থেকে এটি তখনই প্রত্যাখ্যান করা হয়। বরই এই যুদ্ধবিরতির ঘোষণাকে ভণ্ডামি আখ্যা দিয়েছে ইউক্রেন। অবশ্য পুতিন তার বাহিনীকে অর্থোডক্স ক্রিসমাসের জন্য ৩৬ ঘণ্টা যুদ্ধবিরতি পালনের নির্দেশ দিলেও রুশ এবং ইউক্রেনীয় বাহিনী যুদ্ধ-বিধ্বস্ত পূর্ব ইউক্রেনে বিভিন্ন লক্ষ্যবস্তুতে গুলি চালিয়েছে।

এছাড়া ইউক্রেনের বাখমুত এবং দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলে গুলির ঘটনার অভিযোগ পাওয়া গেছে। যদিও স্বাধীনভাবে বিষয়গুলো যাচাই করা সম্ভব হয়নি।বর্তমানে ইউক্রেনের যেসব অঞ্চলে রুশ বাহিনীর সঙ্গে ইউক্রেনীয় সেনাদের সম্মুখ যুদ্ধ চলছে; বাখমুত তার মধ্যে অন্যতম। যুদ্ধ শুরুর আগে এই শহরে প্রায় ৭০ হাজার মানুষের বসবাস ছিল। শহরের বেশিরভাগ বাসিন্দা জীবন বাঁচাতে পালিয়ে গেছেন।

যে অল্প কিছু মানুষ শহর ছাড়েননি, তারা এখন পড়েছেন প্রাণ শঙ্কায়। স্বেচ্ছাসেবকরা নিজেদের জীবনের ঝুঁকি উপেক্ষা করে তাদের সহায়তা করার চেষ্টা করছেন। বাখমুতে থেকে যাওয়া ৭৫ বছরের বৃদ্ধা ওলহা বলেন, প্রিয় ঈশ্বর, আমাদের শহরটি খুব সুন্দর দেখতে ছিল। শহরে সব জায়গায় গোলাপ ফুল ফুটে থাকতো, আরো অনেক ফুল। এটা খুব পরিষ্কার শহর ছিল। সবকিছু সাজানো-গোছানো ছিল।

সূত্র: কালের কণ্ঠ