সোমবার , ২১ মার্চ ২০২২ | ১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণের সময় বেঁধে দিল রাশিয়া

Paris
মার্চ ২১, ২০২২ ৯:১৬ পূর্বাহ্ণ

ইউক্রেনের খারকিভসহ বিভিন্ন শহরে চলছে তীব্র লড়াই। এমন পরিস্থিতির মধ্যেই মারিওপোলে ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণের জন্য স্থানীয় সময় সোমবার ভোর ৫টা পর্যন্ত সময় বেঁধে দিয়েছে রাশিয়া। আর রাশিয়াকে মোকাবিলায় ইসরাইলের কাছে অস্ত্র সহায়তা চেয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এদিকে রাশিয়া-ইউক্রেন গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে সমঝোতার কাছাকাছি পৌঁছে গেছে বলে দাবি করেছে তুরস্ক।

রোববার জেলেনস্কি প্রশাসনের পক্ষ থেকে ইউক্রেনের খারকিভ শহরে দেশটির সেনাবাহিনী ও রুশ বাহিনীর মধ্যে চলমান তীব্র লড়াইয়ের ভিডিও প্রকাশ করা হয়।

ওই ভিডিওতে মলদোভা সীমান্তের কাছাকাছি রাশিয়ার ধ্বংসযজ্ঞের দৃশ্যও তুলে ধরা হয়। একই দিন দোনবাস থেকে ইউক্রেনীয় বাহিনীকে বিতাড়িত করার দাবি করে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

দপ্তরের মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি জানায়, সেখানে সরকারি বাহিনীর কয়েকটি ট্যাংক, যুদ্ধযান ও মর্টার ধ্বংস করা হয়েছে।

এ অবস্থার মধ্যেই মারিওপোলে স্থানীয় সেনাসদস্যদের আত্মসমর্পণের জন্য পাঁচ ঘণ্টার সময় বেঁধে দিয়েছে রাশিয়া। একই সঙ্গে শহরটিতে আটকেপড়া বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে মানবিক করিডর চালু রাখার কথা জানায় মস্কো। এ পর্যন্ত প্রায় সাড়ে ৭ হাজার মানুষ সেখান থেকে নিরাপদ স্থানে চলে গেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও পানিপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে। অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুপক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর প্রাণ বাঁচাতে দেশ ছেড়ে পালিয়েছেন ৩০ লাখ ইউক্রেনীয়। আজ ২৬তম দিনে গড়িয়েছে এ যুদ্ধ।

 

সূত্রঃ যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক