ইউক্রেনকে ৮৮টি লেপার্ড ১ ট্যাংক দিচ্ছে জার্মানি

সিল্কসিটি নিউজ ডেস্ক:

ইউক্রেনকে লেপার্ড ১ ট্যাংক দিচ্ছে জার্মানি। জার্মান সরকার ৮৮ টি ট্যাংক দেওয়ার সিদ্ধান্ত অনুমোদন করেছে।

শুক্রবার জার্মান সরকারের এক মুখপাত্র এই তথ্য জানিয়েছেন। খবর ডেইলি সাবাহর।

জার্মান সরকারের মুখপাত্র স্টিফেন হেবেস্ট্রেইট এক প্রেস ব্রিফিংয়ে ট্যাংকের নির্দিষ্ট সংখ্যা উল্লেখ না করে বলেন, আমি নিশ্চিত করছি ইউক্রেনে লেপার্ড ১ ট্যাংক রফতানির অনুমতি দেওয়া হয়েছে।

এর আগে শুক্রবার জার্মান সংবাদমাধ্যম সুদডয়চে জাইতুং এক প্রতিবেদনে জানিয়েছিল, জার্মান অস্ত্র নির্মাতা রেইনমেটালের পক্ষ থেকে কিয়েভের কাছে ৮৮টি পুরনো লেপার্ড ট্যাংক বিক্রির অনুমোদন দিয়েছে সরকার। এগুলো মেরামত শেষে কিয়েভের কাছে হস্তান্তর করা হবে। মেরামতে ব্যয় হবে ১০০ মিলিয়ন ইউরো।

এই পদক্ষেপ ইঙ্গিত দিচ্ছে ইউক্রেনকে ট্যাংক দেওয়া নিয়ে জার্মানির নীতির পরিবর্তন। মাত্র ৯দিন আগে জার্মান চ্যান্সেলর ঘোষণা দিয়েছিলেন, ইউরোপীয় জোটের অংশ হিসেবে কিয়েভকে এক কোম্পানি লেপার্ড ২ ট্যাংক সরবরাহ করা হবে। কিন্তু শুক্রবারের ঘোষণা নতুন সরবরাহ জটিলতা তৈরি করতে পারে। কারণ লেপার্ড ১ ট্যাংক এখন আর উৎপাদন করা হয় না। এগুলোর গোলা নতুন লেপার্ড ২ ট্যাংকের তুলনার ভিন্ন ক্যালিবারের।

খবরে বলা হয়েছে, জার্মান সরকার কাতারের কাছে বিক্রি করা ১৫টি জেপার্ড ট্যাংক কেনার কথা বিবেচনা করছে। এক্ষেত্রেও জটিলতা রয়েছে। কারণ এগুলোর গোলা তৈরি হয় সুইজারল্যান্ডে।

মিত্র ও অংশীদারদের প্রবল চাপের মুখে গত সপ্তাহে জার্মানি ঘোষণা দেয়, তারা ইউক্রেনকে ৮০টি লেপার্ড ২ ট্যাংক সরবরাহের প্রস্তাবে অনুমোদন দিয়েছে। এগুলোর মধ্যে নিজেদের থাকবে ১৪টি ট্যাংক। যা ইউরোপীয় দেশগুলোর জোটের প্রতিশ্রুতির অংশ হিসেবে দেওয়া হবে।

সূত্র: যুগান্তর