শুক্রবার , ২৫ অক্টোবর ২০২৪ | ১০ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ইংল্যান্ডের বিপক্ষে যেন প্রতিযোগিতায় নেমেছেন নোমান-সাজিদ

Paris
অক্টোবর ২৫, ২০২৪ ১০:৫৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে যেন প্রতিযোগিতায় নেমেছেন পাকিস্তানের দুই স্পিনার নোমান আলী ও সাজিদ খান। কে কাকে ছাড়িয়ে যেত পারে সেই প্রতিযোগিতা করছেন দুই সতীর্থ। মুলতান টেস্টের প্রথম ইনিংসে সাজিদ ৭ উইকেট নিলে দ্বিতীয় ইনিংসে ৮ উইকেট নেন নোমান।

দুজনের দুর্দান্ত পারফরম্যান্সে মুলতানে ১৫২ রানের বড় ব্যবধানের জয়ে তিন টেস্টের সিরিজে সমতায় ফেরে পাকিস্তান।

শেষ টেস্টে তাদের সেই দাপুটে পারফরম্যান্স অবিরত আছে। রাওয়ালপিন্ডি টেস্টের প্রথম ইনিংসে সাজিদের ৬ উইকেটের বিপরীতে নোমান নিয়েছেন ৩ উইকেট। উইকেটে পিছিয়ে পড়াটা যেন ব্যাটিংয়ে পুষিয়ে নিতে চেয়েছিলেন নোমান। দলের কঠিন সময়ে ব্যাটিংয়ে নেমে খেলেন ৪৫ রানের ইনিংস।

তবে সতীর্থকে ছেড়ে কথা বলেননি সাজিদ। নিজেও খেলেন অপরাজিত ৪৮ রানের দুর্দান্ত এক ইনিংস। ইনিংসটি খেলার পথে আবার রক্তও ঝড়েছে তার শরীর থেকে। রেহান আহমেদের বলে ইনসাইড হয়ে তার চোয়াল থেকে রক্ত ঝড়ে।

দুজনের ব্যাটিং দেখে মনেই হবে না তারা স্পিনার। ব্যাট হাতে উইকেটে জেনুইন ব্যাটারদের কিছুটা সময় দিবেন এটাই তাদের কাজ মূলত। তবে রাওয়ালপিন্ডি টেস্টে যেন এমন দায়িত্ব পালন করতে চাননি তারা। অ্যাঙ্কর হয়ে দুইটি চলিশোর্ধ্ব ইনিংস খেলে পাকিস্তানকে ৭৭ রানের লিড এনে দিয়েছেন। নোমানের ২ চার ও ১ ছক্কার বিপরীতে ২ চার ও ৪ ছক্কায় হাঁকিয়েছেন সাজিদ।

দুজনের এমন নজরকাড়া পারফরম্যান্সের দিনে অবশ্য পাকিস্তানের ব্যাটিংয়ের মূল স্তম্ভ ছিলেন সৌদ শাকিল। টানা দ্বিতীয় সেঞ্চুরি করে বাঁহাতি ব্যাটারই দলকে শক্ত অবস্থান এনে দিয়েছেন। তা না হলে পাকিস্তানের শুরুটা যেভাবে হয়েছিল তাতে ব্যাকফুটে পড়তে হতো স্বাগতিকদের। দলীয় মাত্র ৪৬ রানে ৩ উইকেট হারিয়ে বসেছিল তারা।

সেখান থেকে এক প্রান্ত আগলে রেখে স্পিনবান্ধব পিচে লড়াই করেছেন শাকিল। অষ্টম ও নবম উইকেটে নোমান-সাজিদের সঙ্গে ৮৮ ও ৭২ রানের জুটি গড়েন শাকিল। নবম ব্যাটার হিসেবে আউট হওয়ার আগে খেলেছেন ১৩৪ রানের লড়াকু ইনিংস। যেভাবে পিচের সুবিধা নিয়ে শোয়েব বশির (৩)-রেহান আহমেদ (৪) স্পিন মায়ায় পাকিস্তানের ব্যাটারদের বধ করছিলেন তাতে ইংল্যান্ডের লিড পাওয়ার কথা ছিল। ৩০৮ বলের ধৈর্যশীল ব্যাটিংয়ে তা হতে দেননি শাকিল।

নোমান-সাজিদ দুর্দান্ত ব্যাটিংয়ের পর বোলিংয়ে দারুণ শুরু করেছেন। দ্বিতীয় ইনিংসে ‘মিউজিক্যাল’ চেয়ারের লড়াই শুরু করেছেন তারা। নোমানের ২ উইকেটের বিপরীতে ১ উইকেট নিয়েছেন সাজিদ। তাদের দুর্দান্ত বোলিংয়ে আবার বিপদে পড়েছে ইংল্যান্ড। দ্বিতীয় দিন শেষে যে ২৪ রানেই ৩ উইকেট হারিয়েছে সফরকারীরা। ৫৩ রানে পিছিয়ে থেকে আগামীকাল ইংল্যান্ডকে পথ দেখানোর দায়িত্ব দুই অপরাজিত ব্যাটার জো রুট (৫) ও হ্যারি ব্রুকের (৩)।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - খেলা