শুক্রবার , ১৬ আগস্ট ২০২৪ | ৪ঠা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আহতদের চিকিৎসা নিশ্চিত না করা সরকারের প্রথম ব্যর্থতা: হাসনাত

Paris
আগস্ট ১৬, ২০২৪ ১১:৪২ অপরাহ্ণ

 

সিল্কসিটি নিউজ ডেস্ক:

বৈষম্যবিরোধী গণঅভ্যুত্থানে আহতদের আন্তর্জাতিক মানের চিকিৎসা নিশ্চিত করতে না পারা এবং আহত-নিহতদের একটি পূর্ণাঙ্গ তালিকা তৈরি করতে না পারাকে অন্তবর্তীকালীন সরকারের প্রথম ব্যর্থতা হিসেবে চিহ্নিত করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ। তিনি এ জন্য স্বাস্থ্যবিভাগকে নিন্দা জানিয়েছেন।

শুক্রবার সন্ধ্যা ৭টায় শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে আয়োজিত সংবাদ সম্মেলনে হাসনাত এসব কথা বলেন। এর আগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে কয়েকটি প্রতিনিধি দল রাজধানীতে ছয়টি হাসপাতাল পরিদর্শন করেছেন। এছাড়া দেশের বিভিন্ন স্থানে হাসপাতালে পরিদর্শন কর্মসূচি দিয়েছেন তারা।

গত সোমবার সপ্তাহব্যাপী ‘রেজিস্ট্যন্স উইক’ কর্মসূচি ঘোষণা দেওয়া হয়েছিল বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে। কর্মসূচির অংশ হিসেবে শনিবার ‘স্ট্যান্ড উইথ দ্য ইনজুরড’ কর্মসূচি ঘোষণা দেওয়া হয়।

রাজধানীর হাসপাতালগুলো হলো- জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস হাসপাতাল, উত্তরা বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট।

সংবাদ সম্মেলনে হাসনাত আব্দুল্লাহ বলেন, অন্তর্র্বতীকালীন সরকার গঠন হয়েছে, আজকে অনেক দিন হয়ে গিয়েছে। ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গা থেকে আমরা যে খবর পেয়েছি, এতদিন পর্যন্ত আহতদের আন্তর্জাতিক মানের চিকিৎসা নিশ্চিত করতে না পারা এবং আহত-নিহতের একটি পূর্ণাঙ্গ তালিকা তৈরি করতে না পারা এই অন্তর্র্বতীকালীন সরকারের প্রথম ব্যর্থতা হিসেবে চিহ্নিত করতে চাই।

হাসনাত বলেন, সরকারের উচিত ছিল শুরুতেই এসে যারা আহত হয়েছেন এবং যারা শহীদ হয়েছেন, তাদের জন্য তাৎক্ষণিক সমাধান নিশ্চিত করা। আজ পর্যন্ত আমরা আহতদের পূর্ণাঙ্গ তালিকা পাইনি। আমরা শিক্ষার্থীরা আহতদের খোঁজ নিচ্ছি। কিন্তু অন্তর্র্বতীকালীন সরকারের দৃশ্যমান পদক্ষেপ দেখছি না। সেজন্য আমরা স্বাস্থ্য বিভাগের নিন্দা জানাচ্ছি।

তিনি বলেন, অন্তবর্তীকালীন সরকারের প্রথম কাজ হচ্ছে যারা শহীদ হয়েছেন ও আহত হয়েছেন তাদের খোঁজ খবর নেওয়া। আহত পরিবারের পাশে দাঁড়ানো। আমরা বড় বড় গল্প শুনতে চাই না। আমরা দেখতে চাই, আগামী ২৪ ঘণ্টার মধ্যে সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় কী পদক্ষেপ নেয়। আগামী ২৪ ঘণ্টার মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়কে জবাবদিহিতার আওতায় আনতে হবে।

এদিকে সমন্বয়ক পরিচয়ে কেউ বিশেষ সুবিধা নিলে তাকে আইনের হাতে সোপর্দ করার কথা বলেছেন হাসনাত।

তিনি বলেন, সমন্বয়ক-সহসমন্বয়ক নিয়ে বিভিন্ন জায়গায় আলোচনা হচ্ছে, আমরা স্পষ্ট করে বলতে চাই, আপনার যদি দেখেন কেউ সমন্বয়ক বা সহসমন্বয়ক নামে বিশেষ কোনো সুযোগ সুবিধা চাচ্ছে, আপনারা তাদের আইনের হাতে সোপর্দ করুন।

সমন্বয়ক আব্দুল কাদের বলেন, আমরা ঢাকা মেডিকেল কলেজ, মুগদা মেডিকেল কলেজসহ বেশ কয়েকটি হাসপাতালে গিয়েছি। তবে যথোপযুক্ত সুচিকিৎসা দেওয়া হচ্ছে এমনটি পাইনি। আমরা সরকারের কাছে সুচিকিৎসা নিশ্চিতের দাবি জানাই।

আব্দুল কাদের আরও বলেন, সারাদেশে সমন্বয়কদের নামে অনেকে নানা অপকর্ম করে বেড়াচ্ছেন। আমরা সাংবাদিক ভাইদের বলব, আপনারা তাদের তালিকা আমাদেরকে দিন; আমরা ব্যবস্থা নেব।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সমন্বয়ক হামজা মাহবুব ও আব্দুল্লাহ সালেহীন অয়ন প্রমুখ।

সর্বশেষ - জাতীয়