আর্জেন্টিনায় লকডাউন বিরোধী বিক্ষোভ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, করোনাভাইরাস সংক্রমণের নতুন কেন্দ্র এখন লাতিন আমেরিকা। অথচ অঞ্চলটির অন্যতম বৃহৎ দেশ আর্জেন্টিনার শত শত মানুষ দেশজুড়ে রাস্তায় নেমে করোনাভাইরাস প্রতিরোধে সরকারের জারি করা লকডাউন বিরোধী বিক্ষোভ করছে। খবর বিবিসি।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, দেশজুড়ে নানা স্থানে দেশটির মানুষ রাস্তায় নেমে লকডাউন বিরোধী বিক্ষোভ করছেন। সরকারি কর্মকর্তাদের প্রতি তাদের দাবি দুই মাস আগে করোনার বিস্তার ঠেকাতে যেসব বিধিনিষেধ আরোপ করা হয়েছিল তা তুলে নেওয়া হোক।

রাজধানী বুয়েন্স আয়ার্সসহ দেশটির অন্যান্য শহরের এসব বিক্ষোভকারী প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজের বিরুদ্ধে অভিযোগ তুলে বলছেন, তিনি স্বৈরশাসকের মতো আচরণ করছেন। তারা সব ধরনের ব্যবসা পুনরায় চালু করে দেওয়ার আহ্বান জানিয়েছেন সরকারের প্রতি।

আর্জেন্টিনায় করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৬ হাজার ২১৪ জন। আক্রান্তদের মধ্যে ৫২৮ জন মারা গেছে। তবে সুস্থ হয়েছে ৪ হাজার ৭৮৮ জন। করোনার বিস্তার রোধে দুই মাস ধরে দেশটিতে কঠোর লকডাউন বিধিনিষেধ জারি রয়েছে।

লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি রোগী রয়েছে ব্রাজিলে। সবচেয়ে বেশি করোনা রোগী মারা গেছেন এই দেশটিতে। এ ছাড়া সংক্রমণও ব্যাপক হারে বাড়ছে সেখানে। আক্রান্ত ও মুত্যুর তালিকায় উপরের দিতে থাকা অন্য দেশগুলোর মধ্যে রয়েছে চিলি, পেরু, ইকুয়েডর ও মেক্সিকো।

সসূত্ত্রঃ জাগো নিউজ