আরএমপির সাইবার ক্রাইম ইউনিটের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক:

ডিজিটাল মাধ্যমে সংগঠিত অপরাধে অপরাধীদের শনাক্ত করে দ্রুত আইনের আওতায় আনতে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) সাইবার ক্রাইম ইউনিটের যাত্রা শুরু হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে আরএমপির সদর দপ্তরে পূর্ণাঙ্গভাবে সাইবার ক্রাইম ইউনিটের উদ্বোধন করেন আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক।

এসময় আরএমপি কমিশনার বলেন, রাজশাহী মহানগরে যাতে কোনো ধরনের সাইবার ক্রাইম সংঘটিত হতে না পারে সেজন্য কাজ করবে এ ইউনিট। এছাড়া কোনো অপরাধ সংঘটিত হলে দ্রুত অপরাধীদের শনাক্ত করতেও কাজ করবে এ ইউনিট। বিশেষ করে ফেসবুক, টুইটার, ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে সংঘটিত অপরাধ নিয়ে কাজ করবে সাইবার ক্রাইম ইউনিট।

তিনি আরো বলেন, রাজশাহীতে স্বতন্ত্র সাইবার ক্রাইম ইউনিট ছিল না। আমি যোগদানের পর সাংবাদিকদের দেওয়া প্রতিশ্রুতির বাস্তবায়ন এ সাইবার ক্রাইম ইউনিট গঠন। এ ইউনিটের তত্ত্বাবধানে দক্ষ ও চৌকস পুলিশ অফিসারকে দায়িত্ব দেওয়া হয়েছে। যিনি ঢাকা থেকে সাইবার ক্রাইম বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত। এছাড়া সাইবার ক্রাইম ইউনিটে সবধরনের লজিস্টিক সাপোর্টও রয়েছে। ফলে খুব দ্রুত সময়ের মধ্যে অপরাধীকে খুঁজতে ও ধরতে কাজ করবে এ ইউনিট। থানায় মামলা হলেও শনাক্তকরণে কাজ করবে সাইবার ক্রাইম ইউনিট।

Image may contain: one or more people, people sitting and indoor

সাইবার ক্রাইম ইউনিটের প্রধান হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে আরএমপির সহকারী পুলিশ কমিশনার উৎপল কুমার চৌধুরীকে।

এসময় অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) সুজায়েত ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন)  সালমা বেগম, পিপিএম-সেবা এবং উপ-পুলিশ কমিশনার (সদর)  রশীদুল হাসান পিপিএম সহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স/অ