আবারও কূটনৈতিক সম্পর্ক গড়বে সৌদি-কানাডা


সিল্কসিটি নিউজ ডেস্ক:

একসময় কানাডার সঙ্গে সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক তৈরি হয়েছিল। কিন্তু ২০১৮ সালে সেই সম্পর্ক সম্পূর্ণ ভেঙে যায়। রিয়াদ থেকে ফিরে যান কানাডার রাষ্ট্রদূত। মঙ্গলবার দুই দেশই বিবৃতি দিয়ে জানিয়েছে, তাদের মধ্যে সমস্ত কূটনৈতিক সম্পর্ক নতুন করে তৈরি হবে।

দুই দেশের বাণিজ্যিক চুক্তিও নতুন করে কার্যকর হবে।
যদিও এই পরিকল্পনা আগেই হয়েছিল। গত নভেম্বরে থাইল্যান্ডে একটি সম্মেলনে যোগ দিয়েছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং সৌদির যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সেখানে এ দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে দ্বিপক্ষীয় আলোচনা হয়।

তখনই দুই প্রধান নতুন করে কূটনৈতিক সম্পর্ক ফেরানোর সিদ্ধান্ত কার্যত তখনই নিয়ে নিয়েছিলেন। মঙ্গলবার তা আনুষ্ঠানিকভাবে ঘোষণা হলো।
২০১৮ সালে কানাডার এক মন্ত্রী এবং তৎকালীন রাষ্ট্রদূত সৌদি আরবের মানবাধিকার নিয়ে একাধিক টুইট করেছিলেন। বস্তুত সে সময়ই সৌদিতে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়া হয়।

তারই পরিপ্রেক্ষিতে ওই টুইটগুলো করা হয়েছিল। তারই জেরে দুই দেশের সম্পর্ক খারাপ হয়। কিছুদিনের মধ্যেই সমস্ত কূটনৈতিক যোগাযোগ কার্যত বন্ধ হয়ে যায়। এর মধ্যে সৌদিতে কয়েকজন কানাডার মানবাধিকার কর্মীকে গ্রেপ্তার করা হয়।
কানাডা জানিয়েছে, কূটনৈতিক সম্পর্ক ফেরোনার আগে ওই বন্দিদের মুক্তি দিতে হবে।

তাদের মুক্তি দেওয়া হবে বলেও সৌদি জানিয়েছে।

সৌদির সঙ্গে কানাডার কূটনৈতিক সম্পর্ক ভূ-রাজনীতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ। পশ্চিমা বিশ্বের সঙ্গে আরব দুনিয়ার সম্পর্ক নিয়ে পৃথিবীজুড়ে নানা আলোচনা চলছে।

সূত্র : সূত্র; কালের কণ্ঠ