আফগান প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, নিহত ৪

আফগানিস্তানের রাজধানী কাবুলের শেরপুর এলাকায় দেশটির প্রতিরক্ষামন্ত্রী ও কয়েকজন সংসদ সদস্যের বাড়িতে মঙ্গলবার রাতে একযোগে চালানো হামলা প্রতিহত করা হয়েছে।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে, ওই ঘটনায় ‘সব হামলাকারীকে হত্যা’ করা হয়েছে।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বলা হয়েছে ৪ হামলাকারী নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। মঙ্গলবার রাতে কাবুলের বিলাসবহুল শেরাপুর এলাকা ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে।

এর পরপরই সেখানে কয়েকটি ছোট বিস্ফোরণ ও প্রচণ্ড গুলিবর্ষণের শব্দ শোনা যায়। এ সময় দুই সশস্ত্র ব্যক্তি আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়।

মূলত, আফগান প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ মোহাম্মাদির বাসভবন লক্ষ্য করে এ হামলা চালানো হয় বলে খবরে দাবি করা হয়েছে।

সাবেক আফগান ভাইস প্রেসিডেন্ট ইউনুস কানুনি এক টুইট বার্তায় বলেছেন, বিসমিল্লাহ খানের বাসভবনের পাশে গাড়িবোমা বিস্ফোরণ ঘটানো হলেও এ সময় তিনি সেখানে ছিলেন না।এই হামলায় চারজন নিহত ও ২০ জন আহত হয়েছে।

মঙ্গলবার মধ্যরাতে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মিরওয়াইস স্তানাকজাই ঘোষণা করেন, অভিযান শেষ হয়েছে। সব হামলাকারী নিহত হয়েছে।একটি বিশাল জনগোষ্ঠীর প্রাণ রক্ষা পেয়েছে এবং মহল্লায় পূর্ণ নিরাপত্তা প্রতিষ্ঠিত হয়েছে।

কাবুলের শেরপুর এলাকায় আফগান প্রতিরক্ষামন্ত্রী, কয়েকজন সংসদ সদস্য ও বেশ কয়েকজন পদস্থ সরকারি কর্মকর্তা বসবাস করেন।

এমন সময় রাজধানী কাবুলে এ হামলা চালানো হলো যখন আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে সেনাবাহিনীর সঙ্গে তালেবানের তুমুল সংঘর্ষ চলছে এবং দেশটির বিশাল এলাকা তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে।

 

সূত্রঃ যুগান্তর