আফগানিস্তানের বিপক্ষে বড় হার বাংলাদেশের

সিল্কসিটি স্পোর্টস ডেস্ক :

বোলারদের ব্যর্থতার পর ব্যাটাররাও পারেননি বড় স্কোরের বিপক্ষে লড়াই করতে। দলীয় ব্যর্থতায় সংযুক্ত আরব আমিরাত সফরে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ২৭২ রানের লক্ষ্যে খেলতে নেমে ১৫৮ রানের ব্যবধানে বড় হারের স্বাদ পেয়েছে বাংলাদেশের যুবারা।

আবুধাবির টলারেন্স ওভালে টস জিতে আফগানিস্তানকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। প্রতিপক্ষের আমন্ত্রনে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালোই করে আফগান যুবারা। তবে সপ্তম ওভারে এসে প্রথম সাফল্য পায় বাংলাদেশ। আফগান অধিনায়ক নোমান শাহ আঘাকে (২৩ বলে ৪ রানে) ড্রেসিং রুমে ফেরত পাঠান মারুফ মৃধা।

এরপর দ্বিতীয় উইকেটে ৫৫ রান যোগ করেন সুলিমান ও সোহাইল। ৫ চার ও ৩ ছয়ে ৬৬ বলে ৫৫ রান করা সুলিমানকে কট বিহাইন্ড করেন ওয়াসি সিদ্দিকি। এরপর ৯২ রানের জুটি গড়েন সোহাইল ও মোহাম্মদ হারুন খান। ইনিংসের ৩৯তম ওভারে হারুন ৪৩ রান করে ফিরলেও শেষ পর্যন্ত খেলে সেঞ্চুরি পূরণ করেন সোহাইল।

অপরাজিত ইনিংসে ৬ চার ও ৪ ছয়ে ১১৩ বলে ১০০ রান করেন ইয়ুথ ওয়ানডেতে অভিষিক্ত ব্যাটসম্যান। ইয়ুথ ওয়ানডেতে অভিষেকে সেঞ্চুরি করা প্রথম আফগান ব্যাটসম্যান তিনি। শেষ দশ ওভারে ৮৪ রান নেয় আফগানিস্তান। আকরাম মোহাম্মদজাই খেলেন ২৮ রানের ইনিংস। তবে অতিরিক্ত থেকে ৩৩ রান বাড়তি পায় আফগানিস্তান।বাংলাদেশের পক্ষে ২টি করে উইকেট নেন মারুফ মৃধা ও ওয়াসি সিদ্দিকি।

২৭২ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাংলাদেশ। পাওয়ার প্লের মধ্যে ড্রেসিং রুমে ফিরে যান চার ব্যাটসম্যান।

রানের খাতা খুলতে পারেননি গত যুব বিশ্বকাপ খেলা আরিফুল ইসলামও। পাঁচ নম্বরে নামে জিসান আলম পাল্টা আক্রমণের চেষ্টা করলেও ৬ চারে ২৩ বলে ২৭ রান করে আউট হন তিনি। এরপর দুই অঙ্ক ছুঁতে পেরেছেন কেবল মোহাম্মদ শিহাব জেমস (৩৩ বলে ১৭) ও ওয়াসি (৩৮ বলে ১৬)। ফলে ২৬.৫ ওভারে বাংলাদেশ গুটিয়ে যায় স্রেফ ১১৩ রানে।

একই মাঠে বুধবার দ্বিতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল। এরপর শ্রীলঙ্কাকে নিয়ে ত্রিদেশীয় সিরিজে অংশ নেবে তারা। জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে ১৮ মার্চ শুরু হবে ওই সিরিজের খেলা।