আন্তর্জাতিক ফ্লাইট চালু করছে ভারত, নিষিদ্ধ ১৪ দেশ

ডিসেম্বরের ১৫ তারিখ থেকে ফের আন্তজার্তিক ফ্লাইট চালু করছে ভারত। দেশটির সিভিল অ্যাভিয়েশন অথরিটি শুক্রবার সন্ধ্যায় এ বিষয়ে নিশ্চিত করেছে। তবে বাংলাদেশসহ ১৪টি দেশের ওপর স্থগিতাদেশ এখনো চালু রয়েছে।

এভিয়েশন কতৃপক্ষ বলছে, স্বাস্থ্যঝুঁকি থাকার কারণে ১৪টি দেশের সাথে ফ্লাইট চলাচল এখন স্বাভাবিক হচ্ছে না। তবে যেসব দেশের সাথে এয়ার বাবল চুক্তি রয়েছে তাদের ৭৫ শতাংশ  চলাচল করতে পারবে।

যে ১৪টি দেশের সাথে ফ্লাইট চলাচলে স্থগিতাদেশ রয়েছে সেগুলো হলো যুক্তরাজ্য, সিঙ্গাপুর, চীন, ব্রাজিল, বাংলাদেশ, জিম্বাবুয়ে, নিউজিল্যান্ড, মরিশাস, দক্ষিণ আফ্রিকা, বতেসোয়ানা, ইসরায়েল, হংকং, জার্মানি এবং ফিনল্যান্ড।

ভারত ও অন্যান্য দেশের মধ্যে নির্ধারিত আন্তজার্তিক ফ্লাইটগুলো স্বাভাবিক নিয়মে ফিরে আসবে বলে বলা হচ্ছে।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরণ শনাক্ত হওয়ায় আতঙ্ক বাড়ার কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে ভারত। ধারণা করা হচ্ছে এই ধরণটি সবচেয়ে ভয়াবহ। এরইমধ্যে হংকংয়ে করোনার নতুন ভ্যারিয়েন্টের দুজন রোগী শনাক্ত করা হয়েছে।  এই নিয়ে এশিয়া ও ইউরোপের অনেক সীমান্তের নিয়ন্ত্রণে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

করোনা শুরু হওয়ার পর ২০২০ সালে আন্তজার্তিক ফ্লাইট বন্ধ করে দেয় ভারত। তার কিছুদিন পর কয়েকটি দেশের সাথে চলাচল স্বাভাবিক হয়। তবে বর্তমানে টিকাদান বাড়তে থাকায় আবার চালু করা হচ্ছে ফ্লাইট।

 

সুত্রঃ কালের কণ্ঠ