আত্রাইয়ে ট্রাক্টর দিয়ে মাটি পরিবহণ, পাকা রাস্তার বেহাল দশা

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি :

নওগাঁর আত্রাই উপজেলার বিভিন্ন পাকা রাস্তাগুলো মরণ ফাঁদে পরিণত হয়েছে। উপজেলার বিভিন্ন গ্রামের ভিটেমাটি ও মাঠের তিন ফসলি জমি নষ্ট করে চলছে পুকুর খননের মহোৎসব। এসব পুকুরের মাটি ট্রাক্টর দিয়ে পরিবহনের ফলে রাস্তাগুলো নানা খানা খন্দকের সৃষ্ঠি হয়েছে। সেই সাথে ওই মাটি রাস্তাতে পড়ে কাদায় পিচ্ছিল হয়ে গেছে। ফলে প্রতিনিয়িত ঘটছে ছোট বড় দুর্ঘটনা।

উপজেলার বিভিন্ন গ্রামের ভিটেমাটি ও মাঠের তিন ফসলি জমি নষ্ট করে চলছে পুকুর কাটার মহোৎসব। যত্রতত্র পুকুর খননে সরকারি বিধি নিষেধ থাকলেও এর কোন তোয়াক্কাই করছেন না পুকুর খননকারীরা। প্রশাসনের নীরব ভূমিকা পালনের সুযোগে এসব পুকুরের মাটি প্রতিনিয়িত ট্রাক্টর দ্বারা মাটি পরিবহনের ফলে রাস্তাগুলোতে মাটি পড়ে থাকে। আর সামান্য বৃষ্টি হলেই ওই মাটিগুলো কাদা হয়ে রাস্তা পিচ্ছিল হয়ে যায়। ফলে পথচারীদের চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে।

সরেজমিনে উপজেলার দমদমা গ্রামে গেলে দেখা যায় রাস্তার বেহাল দশা। ওই গ্রামের নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েক জন অভিযোগ করে বলেন, দমদমা গ্রামের একজন প্রভাবশালী ব্যক্তির পুকুর খননের মাটিতে তাদের এ রাস্তাটি মরণ ফাঁদে পরিণত হয়েছে। সামান্য বৃষ্টি হলেই রাস্তাটি এত কাদাময় ও পিচ্ছিল হয় যে, ওই রাস্তা দিয়ে আর যানবাহন তো দূরের কথা সাধারণ মানুষও চলাচল করতে পারে না। এমন কি পায়ে হেঁটে চলাচলও সম্ভব হয় না। প্রতিনিয়িত এখানে সাইকেল ও মোটরসাইকেল আরোহী দুর্ঘটনার শিকার হচ্ছেন।

স্থানীয় লোকদের অভিযোগ দমদমা গ্রামের মতই বেহাল অবস্থা উপজেলার বিভিন্ন গ্রামের। তাই তারা এই রাস্তাগুলো দ্রুত সংস্কার এবং রাস্তা নষ্টকারীদের বিরুদ্ধে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের প্রতি দাবী জানান।

এ ব্যাপারে আত্রাই থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল কালাম আজাদ বলেন, আমি নিজে রাস্তাটি পরিদর্শন করেছি। ওই ব্যক্তি স্বউদ্যোগে রাস্তা পরিস্কার না করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এস/আই