আত্রাইয়ের আহসানগঞ্জ ব্রিজ বন্যায় হুমকির মুখে


আত্রাই  প্রতিনিধি : নওগাঁর আত্রাইয়ে সার্বিক বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। গত কয়েকদিন থেকে অবিরাম বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে আত্রাই নদীর পানি বিপদসীমার প্রায় ৭০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদীর পানি বৃদ্ধির ফলে আত্রাইয়ের আহসানগঞ্জ হাট সংলগ্ন ব্রিজ হুমকির সম্মুখিন হয়ে পড়েছে।

গত কয়েকদিন থেকে অবিরাম বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে আত্রাই নদীর পানি বৃদ্ধির ফলে বেড়ি বাঁধের কয়েকটি ভাঙন দিয়ে প্রবল বেগে পানি ঢুকছে বিলাঞ্চলে। বিশেষ করে উপজেলার জাতআমরুল নামক স্থানের ভাঙন দিয়ে প্রবলবেগে পানি ঢুকায় আহসানগঞ্জ হাটের প্রবেশ মুখে ব্রিজের উইংওয়াল ও সংযোগ সড়কে ফাটল দেখা দিয়েছে। আত্রাই-ভবানীগঞ্জ সড়কের উপর নির্মিত এ ব্রিজ ভেঙ্গে পড়লে আত্রাই-ভবানীগঞ্জ সড়ক যোগাযোগ বিছিন্ন হয়ে যাবে।

ফলে বিভাগীয় শহর রাজশাহীর সাথে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যাবে। এতে করে দুর্ভোগের শিকার হবে এলাকার হাজার হাজার মানুষ। সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান আক্কাছ আলী বলেন, ব্রিজের পরিস্থিতি খুবই ভয়াবহ। যে কোন সময় ভেঙ্গে পড়তে পারে। দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য উপজেলা প্রশাসন এবং নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীকে জানানো হয়েছে বলে তিনি জানান।

নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী হামিদুল হক বলেন, এ ব্রিজ ভেঙ্গে এখানে একটি নতুন ব্রিজ নির্মাণ করা হবে। এর জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা সম্পন্ন করা হয়েছে। বর্ষা মৌসুম শেষ হলেই ঠিকার কাজ শুরু করবেন। আপাতত ব্রিজটি রক্ষা করে যোগাযোগ ব্যবস্থা সচল রাখার জন্য আমরা ব্যবস্থা নিয়েছি।

স/আ.মি