সোমবার , ১৫ আগস্ট ২০১৬ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আজ বাঙালি জাতির শোকের দিন

Paris
আগস্ট ১৫, ২০১৬ ১১:৪১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদতবার্ষিকী। বাংলাদেশ ও বাঙালির জন্য গভীর মর্মস্পর্শী শোকের দিন। নদীর স্রোতের মতো চির বহমান এই শোকপ্রবাহ।

এই দিন সমগ্র জাতি স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালিকে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শ্রদ্ধাভরে স্মরণ করবে। ১৯৭৫ সালের শোকাবহ এই কালো দিবসে সূর্য ওঠার আগে খুব ভোরে ধানমন্ডির বাসভবনে বঙ্গবন্ধুকে সপরিবারে স্বাধীনতাবিরোধী চক্র নির্মমভাবে হত্যা করে।

১৫ আগস্ট ইতিহাসের নিষ্ঠুরতম হত্যাযজ্ঞের ভয়ংকর দিন। বেদনাবিধুর ও কলঙ্কের কালিমায় কলুষিত বিভীষিকাময় ইতিহাসের এক ভয়াল দিন। যেদিন ঘাতকের নখর দেখে থমকে যায় বাতাস। নীলাভ আকাশ হয়ে ওঠে বর্ণহীন ফ্যাকাশে। বন্ধ হয়ে যায় বৃক্ষপত্রের নড়াচড়া। পাখি ভুলে যায় গান। ১৫ আগস্ট সেই শোকের দিন। কান্নার দিন।

রক্তের অক্ষরে লেখা পঁচাত্তরের ভয়াল ১৫ আগস্ট। কাঁদো, বাঙালি কাঁদো। সেদিনের সেই শোক হয়ে গেছে চিরদিনের। সেই শোক জেগে আছে রক্তরাঙা ওই পতাকায়, সেই শোক অনির্বাণ এখনো বাংলায়।

14002614_1780509178904853_964983296_o copy

১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদতবার্ষিকী উপলক্ষে কয়েকদিন আগে থেকে রাজশাহী মহানরীতে দলীয় পতাকা ও কাল পতাকা উত্তোলন করা হয়।

এই দিনটি স্মরণে রাজশাহী মহানগরীতে আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, আওয়ামী মুক্তিযোদ্ধা লীগ, ছাত্রলীগসহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।

কর্মসূচির অংশ হিসেবে স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন। দিনব্যাপি বঙ্গবন্ধুর ভাষণ, কাঙ্গালী ভোজ, দোয়া মাহফিলসহ নানা কর্মসূচি হাতে নিয়েছেন।

14012563_1780509182238186_1970565043_o copy

এ শোক দিবস উপলক্ষে সকালে ১১টায় নগর আওয়ামী লীগের উদ্যাগে একটি শোক র‌্যালি বের করা হয় র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নগর আওয়ামী লীগের কার্যালয়ে এসে মিলিত হয়। র‌্যালিতে নগর আওয়ামী লীগের সভাপতি, সহসভাপতি, সাধারণ সম্পাদকসহ বিভিন্ন শ্রেণি পেষার সাধারণ মানুষ উপস্থিত ছিলেন।

এদিকে এ শোক দিবস উপলক্ষে আওয়ামী যুব মহিলা লীগের শোক র‌্যালি করেছেন। এসময় নেতৃবৃন্দ দলীয় ও কাল পতাকা নিয়ে এ র‌্যালি করেন।

এছাড়া বিভিন্ন সংগঠন ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদতবার্ষিকী উপলক্ষে শোক র‌্যালি করেছেন। এছাড়া দিন ব্যাপি নানা কর্মসূচি রয়েছে।

স/আ

 

সর্বশেষ - রাজশাহীর খবর