আজীবন সম্মাননা পাচ্ছেন সোহেল রানা ও সুচন্দা

২০১৯ সালে চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জল ও অসাধারণ অবদানের স্বাীকৃতিস্বরূপ ২৬ ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষনা করা হয়েছে। বৃহস্পতিবার তথ্য সচিব খাজা মিয়ার স্বাক্ষরে তালিকাটি প্রকাশ করা হয়েছে।

চলচ্চিত্রের জ্যেষ্ঠ অভিনেতা মাসুদ পারভেজ সোহেল রানা ও কহিনূর আক্তার সুচন্দা যৌথভাবে এবার আজীবন সম্মাননা পাচ্ছেন।

আবার বসন্ত ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার পাচ্ছেন তারিক আনাম খান এবং ন ডরাই ছবিতে অভিনয়ের জন্য সুনেরাহ বিনতে কামাল সেরা অভিনেত্রীর পুরস্কারে নির্বাচিত হয়েছেন। ফাগুন হাওয়ায় ছবিতে অভিনয়ের জন্য সেরা পাশ্ব অভিনেতার পুরস্কার পাচ্ছেন ফজলুর রহমান বাবু এবং  মায়া দ্য লস্ট মাদার ছবিতে অভিনয়ের জন্য সেরা পাশ্ব অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন নারগিস আক্তার।

শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার পাচ্ছে যৌথভাবে তানিম রহমান অংশুর পরিচালনায়  ‘ন ডরাই ও তৌকীর আহমেদের ফাগুন হাওয়ায়’। ‘ন ডরাই’ ছবিটি পরিচালনার জন্য সেরা পরিচালকের পুরস্কার পাচ্ছেন তানিম রহমান অংশু। সাপলুডু ছবির জন্য  সেরা খল অভিনেতার পুরস্কার পাচ্ছেন জাহিদ হাসান।

‘মায়া দ্য লস্ট মাদার’ ছবির জন্য শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালকের পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন মোস্তাফিজুর রহমান চৌধুরী ইমন। ‘শাটল ট্রেন’ চলচ্চিত্রের শ্রেষ্ঠ গায়কের পুরস্কার পাচ্ছেন মৃনাল কানিন্ত দাস। যুগ্মভাবে সেরা গায়িকা পুরস্কার পাচ্ছেন দুজন। ‘মায়া দ্য লস্ট মাদার’ ছবির গানের জন্য মমতাজ ও জাতেমা তুজ জোহরা সেরা গায়িকার পুরস্কার পাচ্ছেন। সেরা গীতিকারে পুরস্কার যুগ্মভাবে পাচ্ছেন কবি নির্মলেন্দু গুণ ও কবি কামাল চৌধুরী। নির্মলেন্দু গুণ পাচ্ছেন ‘কালো মেঘের ভেলা’ চলচ্চিত্রের জন্য এবং কামাল চৌধুরী পাচ্ছেন মায়া দ্য লস্ট মাদার’ ছবির জন্য।

‘মায়া দ্য লস্ট মাদার’ ছবির জন্য যৌথভাবে শ্রেষ্ঠ সুরকারের পুরস্কার পাচ্ছেন প্লাবন কোরেশী ও তানভীর তারেক। ‘মায়া দ্য লস্ট মাদার’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ কাহিনীকার হয়েছেন মাসুদ পথিক। ‘ন ডরাই’ ছবির জন্য শ্রেষ্ঠ চিত্রনাট্যকারের পুরস্কার পাচ্ছেন মাহবুব উর রহমান।

‘মনের মতো মানুষ পাইলাম নারে’ চলচ্চিত্রের জন্য  শ্রেষ্ঠ সংলাপ রচয়িতার পুরস্কার পাচ্ছে জাকির হোসেন রাজু। ‘মায়া দ্য লস্ট মাদার’ ছবির জন্য শ্রেষ্ঠ সম্পাদক হয়েছেন জুনায়েদ আহমেদ হালিম। ‘মনের মতো মানুষ পাইলাম না’ চলচ্চিত্রের জন্য যৌথভাবে শ্রেষ্ঠ শিল্প নির্দেশক হয়েছেন রহমত উল্লাহ বাসু ও ফরিদ আহমেদ।

‘ন ডরাই ’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ চিত্রগ্রাহক হয়েছেন সুমন কুমার সরকার এবং শ্রেষ্ঠ শব্দগ্রাহক হলেন রিপন নাথ। পোষাক ও সাজ সজ্জা বিভাগে ফাগুন হাওয়ায় চলচ্চিত্রে কাজের জন্য সাজিয়া আফরিন পুরস্কৃত হচ্ছেন। ‘মায়া দ্য লস্ট মাদার’ ছবিতে কাজ করে শ্রেষ্ঠ মেক আপম্যান হলেন রাজু।

‘কালো মেঘের ভেলা’ ছবিতে অভিনয়ের জন্য নাইমুর রহমান আপন এবং ‘যদি একদিন’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য  আফরিন আক্তার যৌভভাবে শ্রেষ্ঠ শিশু শিল্পীর পুরস্কার পাচ্ছেন। এছাড়া প্রামান্য চিত্র বিভাগেও পুরস্কার দেয়া হচ্ছে। পুরস্কারের তালিকা বিশ্লেষন করে দেখা যাচ্ছে মাসুদ পথিক পরিচালিত ‘মায়া দ্য লস্ট মাদার’ সবেচেয়ে বেশী পুরস্কৃত হয়েছে।

তার পরই তানিম রহমান অংশুর পরিচালনায় নির্মিত চলচ্চিত্র ‘ন ডরাই’ দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার  জিতেছে। চলতি মাসেই একটি অনুষ্ঠানের মাধ্যমে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের সম্ভাবনা আছে বলে তথ্য মন্ত্রনালয়ের একটি সূত্র জানিয়েছে।

 

সূত্রঃ যুগান্তর