আইসিসির প্রায় সব পুরস্কারই জিতে নিল পাকিস্তান

গত কয়েক দিন ধরেই ধাপে ধাপে বিভিন্ন ক্যাটাগরিতে ২০২১ সালের বর্ষসেরাদের নাম ঘোষণা করছিল আইসিসি। সোমবার শেষ হয় সেই আনুষ্ঠানিকতা। এতে দেখা যায়, বিভিন্ন ক্যাটাগরিতে বর্ষসেরা খেলোয়াড়দের তালিকায় পাকিস্তানের জয়জয়কার।

পাক পেসার শাহিন শাহ আফ্রিদি বল হাতে আগুন ঝরিয়েছেন বছরজুড়ে।

গতি, সুইং, বাউন্সে হয়ে উঠেছিলেন ব্যাটারদের আতঙ্ক। এরই স্বীকৃতি পেলেন তিনি। পাকিস্তানি এই ফাস্ট বোলার জিতেছেন আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি।

গত বছর ৩৬টি আন্তর্জাতিক ম্যাচে নিয়েছিলেন ৭৮ উইকেট। টেস্টে ৪৭, ওয়ানডেতে ৮ আর টি-টোয়েন্টির উইকেট ২৩টি। টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে সেমিফাইনালে নিয়ে যান ছয় ম্যাচে ৭ উইকেট নিয়ে।
শুধু পরিসংখ্যান দিয়ে আফ্রিদির বোলিংয়ের গুরুত্ব বোঝানো কঠিন। বিশ্বকাপে রোহিত শর্মা ও লোকেশ রাহুলকে ফিরিয়ে শুরুতেই যে আতঙ্ক ছড়ান সেটা আর কাটিয়ে উঠতে পারেনি ভারত।

বর্ষসেরার পুরস্কার হাতে সেই ম্যাচটার কথাই স্মরণ করে আফ্রিদি বলেছেন, ‘চেষ্টা ছিল পাকিস্তানের হয়ে ভালো কিছু করার। আমরা ভালো কিছু ম্যাচ জিতেছি। ভারতকে হারানো ছিল ঐতিহাসিক। ’

ওয়ানডেতে ৯ ম্যাচে ২৭৭ রান ও ১৭ উইকেট নিয়ে বর্ষসেরার দৌড়ে ছিলেন সাকিব আল হাসান। তাঁকে পেছনে ফেলে পুরস্কারটা জিতেছেন পাকিস্তানের বাবর আজম। ছয় ম্যাচে দুই সেঞ্চুরিসহ ৪০৫ রান করায় সাকিবকে পেছনে ফেলেন পাকিস্তানি অধিনায়ক।

এ ছাড়া বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। আর সেরা উদীয়মান নারী ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ডানহাতি মিডিয়াম পেসার ফাতিমা সানা।

নিউজিল্যান্ড গত বছর জিতেছিল টেস্ট বিশ্বচ্যাম্পিয়নশিপ আর অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ। তবে দুই দেশের কারো হাতে কোনো বিভাগেই ওঠেনি সেরার স্বীকৃতি। ইংল্যান্ডের জো রুট পেয়েছেন বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের স্বীকৃতি। বর্ষসেরা নারী ক্রিকেটারের পুরস্কার ভারতের স্মৃতি মান্ধানার।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন