‘আইপিএল যে হবে, খেলোয়াড় পাবো কোথায়?’ : গাঙ্গুলি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার কি হবে? হলে কবে হবে? কোথায় হবে? কয়দিনে হবে?- এমন নানান প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে ভারতের ক্রিকেট মহলে। চিন্তার বিষয় হচ্ছে, এতগুলো প্রশ্নের মধ্যে একটিরও উত্তর জানা নেই কারওর।

ভারতীয় ক্রিকেট বোর্ড থেকে শুরু করে আইপিএল গভর্নিং কাউন্সিল কিংবা অংশগ্রহণকারী ফ্র্যাঞ্চাইজি- সবাই রয়েছে একধরনের অনিশ্চয়তার মধ্যে। এই অচলাবস্থায় বটিকা হিসেবে কাজ করতে পারত বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলির কোন আশার বাণী।

কিন্তু না! উল্টো গাঙ্গুলি নিজেও যেন আরও বড় অনিশ্চয়তার মধ্যে। তার মতে চলতি মাস তো নয়ই, আগামী মাসের মাঝামাঝি যাওয়ার আগে আইপিএল কেন, কোন ধরনের খেলাই শুরু হওয়া সম্ভব নয়। এ বিষয়ে সোমবার আইপিএল গভর্নিং কাউন্সিলের সঙ্গে আলোচনায় বসবেন গাঙ্গুলি।

বর্তমানে ১৫ এপ্রিল পর্যন্ত ২১ দিনের লকডাউনে রয়েছে ভারত। ধারণা করা হচ্ছে, আরও ১৫ দিন বাড়িয়ে ৩০ এপ্রিল পর্যন্ত করা হবে এই লকডাউন। এমনটা হলে সুতোয় ঝুলে যাবে আইপিএলের ভাগ্য। কেননা আশা করা হচ্ছিল, ১৫ তারিখের সব ঠিক হয়ে চলতি মাসের শেষদিকেই শুরু করা যাবে আইপিএল।

এ বিষয়ে ভারতীয় বোর্ডের সভাপতি সাফ জানিয়ে দিয়েছেন, পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হলে খেলা শুরুর কথা ভাবাও যাবে না। বোর্ড এবং গভর্নিং কাউন্সিল পরিস্থিতি পর্যবেক্ষণ করছে জানিয়ে গাঙ্গুলি বলেন, ‘আমি পরিস্থিতি কেমন অগ্রগতি হয় তা দেখছি। এই মুহূর্তে কিছুই বলা সম্ভব না। কিছু বলার উপায় কি এখন আছে?’

এসময় গাঙ্গুলি জানান, যদি লকডাউন শেষে আইপিএল শুরুও করা হয়, তাহলে খেলোয়াড় পাওয়া যাবে কীভাবে? কেননা বিশ্বের প্রায় সবদেশেরই বিমানবন্দর বন্ধ, এক দেশ থেকে আরেক দেশে ভ্রমণের ব্যাপারেও রয়েছে নিষেধাজ্ঞা।

ভারতের সাবেক অধিনায়ক বলেন, ‘সব বিমানবন্দর বন্ধ, মানুষ ঘরে বন্ধী, অফিস লকডাউন। মানুষ কোথাও যেতে পারছে না। আমার মনে হয় মে মাসের মাঝামাঝি পর্যন্ত থাকবে এমন। আপনি খেলোয়াড় পাবেন কোথায়? তারা আসবে কীভাবে? এটা সাধারণ বিষয় যে বর্তমানে খেলা হওয়ার কোন পরিবেশ-পরিস্থিতি নেই। সারাবিশ্বেই এই অবস্থা।’

তবে সোমবার বোর্ড এবং আইপিএল কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে যেকোন সিদ্ধান্তের ব্যাপারে জানানো যাবে বলেছেন গাঙ্গুলি। অবশ্য খেলা শুরুর ব্যাপারে কিছু জানানো হবে- এমনটা আশা রাখতে নিষেধই করেছেন ভারতের ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক।