আইপিএল না হলে কোহলিদের বেতন কাটা হতে পারে!

করোনাভাইরাসের কারণে ঘরোয়া ও আন্তর্জাতিক সব ধরনের ক্রিকেট বন্ধ থাকায় ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড তাদের চুক্তিবদ্ধ ক্রিকেটারদের বেতন কাটার ঘোষণা দিয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের বেশিরভাগ কর্মী ছাঁটাই করেছে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের আয়ের অন্যতম উৎস হলো আইপিএল। করোনায় এবার আইপিএল নাও হতে পারে। আইপিএল না হলে ৪ হাজার কোটি টাকা লোকসান হতে পারে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই)। আর্থিক এ ক্ষতির প্রভাব ক্রিকেটারদের মাসিক পারিশ্রমিকের ওপরও পড়তে পারে। যে কারণে ধারণা করা হচ্ছে বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তিতে থাকা বিরাট কোহলিদের বেতন কাটা হতে পারে।

সম্প্রতিক এএফপিকে দেয়া সাক্ষাৎকারে বিসিসিআইয়ের কোষাধক্ষ অরুণ ধুমাল বলেছেন, বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি আমরা যাচ্ছি ক্রিকেটারদের বেতন না কেটে পারা যায় কিনা। তবে যদি আইপিএল না হয় তাহলে বোর্ড বড় ধরনের আর্থিক ক্ষতির সম্মুখীন হবে, তখন হয়তো ক্রিকেটারদের বেতন টাকা হতে পারে।

জুনে শ্রীলঙ্কা সফর নিয়ে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের কোষাধ্যক্ষ বলেছেন, আমাদের ক্রিকেটারদের নিরাপত্তা এবং স্বাস্থ্য সুরক্ষার বিষয় চিন্তা করেই বিদেশ সফরের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

অক্টোবরে অস্ট্রেলিয়ায় শুরু হওয়ার কথা টি-টোয়েন্টি বিশ্বকাপ, এরপর অজিদের সঙ্গে চারটি টেস্ট ও তিনটি ওয়ানডে ম্যাচ খেলার কথা রয়েছে ভারতের।

অস্ট্রেলিয়া ও শ্রীলংকা সফরের দুই সপ্তাহ আগে ক্রিকেটারদের হোমকোয়ারেন্টাইনে রাখা হবে জানিয়ে ধুমাল বলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই ক্রিকেটারদের কোয়ারান্টাইন নেয়া হবে। তাছাড়া ক্রিকেটারদের বিদেশ সফরের আগে সরকারের অনুমতি লাগবে। ক্রিকেট অস্ট্রেলিয়াও বিশ্বকাপের আগে কি সিদ্ধান্ত নেয় সেটা আমাদের দেখতে হবে।