আইপিএল না পিএসএল,কোন লিগ সেরা? জানালেন ডু প্লেসি

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই এ রকম সাজ সাজ রব, যুদ্ধ যুদ্ধ ভাব। দুই প্রতিবেশী দেশের ক্রিকেট ম্যাচ আর শুধুই একটি ক্রিকেট ম্যাচ থাকে না। মঞ্চ যেটিই হোক-এশিয়া কাপ, চ্যাম্পিয়নস ট্রফি বা বিশ্বকাপ; ক্রিকেট মাঠের সীমানা ছাড়িয়ে ভারত-পাকিস্তান ম্যাচ পেয়ে যায় অন্য মাত্রা। বহুকালধরেই এই দ্বৈরথ অব্যাহত। ভারতীয় ব্যাটসম্যান, পাকিস্তান বোলার থেকে বাবর আজম বনাম বিরাট কোহলি পেরিয়ে বর্তমান সময়ের আলোচনার কেন্দ্রবিন্দুতে আইপিএল বনাম পিএসএল। কোন লিগ এগিয়ে কোন লিগ পিছিয়ে, সেই বিষয়ে এর আগেই একাধিক সাবেক ও বর্তমান ক্রিকেটার নিজেদের মতামত জানিয়েছেন। এবার সেই তালিকায় যুক্ত হলেন দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান ফ্যাফ ডু’প্লেসি।

দুই লিগেই চুটিয়ে খেলা গুটিকয়েক তারকার মধ্যে অন্যতম হলেন ফ্যাফ ডু’প্লেসি। আইপিএলের জন্মলগ্ন থেকেই চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন। পাশাপাশি পাকিস্তান প্রিমিয়ার লিগের (পিএসএল) দল কোয়েটা গ্ল্যাডিয়েটার্সে গত কয়েক মৌসুম ধরে খেলছেন।

দুই টুর্নামেন্টের গুনগত মানের বিচার করতে গিয়ে দুই দেশের দুই মেগা লিগের ভিন্ন ধরনের বোলিংয়ের কথাই তুলে ধরেছেন ফ্যাফ ডু প্লেসি। তাঁর দাবি আইপিএলের চেয়ে পিএসএলে অনেক ভাল মানের ফাস্ট বোলার দেখা যায়।

kalerkanthoআইপিএল ও পিএসএল উভয় লিগেই খেলেছেন ডু প্লেসি।

সাম্প্রতিক এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘পিএসএলের যে বিষয়টা আমায় সবচেয়ে প্রভাবিত করেছে তা হল এই টুর্নামেন্টের ফাস্ট বোলারদের গুনগত মান খুবই উন্নত। দক্ষিণ আফ্রিকার মতো পেস বোলিং সহায়ক দেশের উইকেটে খেলে আমি বড় হয়েছি। তবে এখানে যে পরিমাণ বোলার ১৪০ কিলোমিটার বা তারচেয়ে বেশি (কিমি প্রতি ঘন্টা বেগে) গতিতে বল করে, তা দেখে আমি প্রথমে বেশ অবাকই হই। আমার মতে ভারতে অনেক ভিন্ন ধরনের স্পিনারের দেখা মেলে, তবে পিএসএলের আসল ব্যাপার হল এখানকার ফাস্ট বোলারদের গতি।’

তবে পিএসএলের বোলিংয়ের মান নিয়ে ইতিবাচক মন্তব্য করলেও আইপিএলের দ্বিতীয় পর্বে নিজেকে মেলে ধরতে মরিয়া ডু প্লেসি। করোনার জন্য আইপিএল বন্ধ হয়ে যাওয়ার আগে ৭ ম্যাচে ৩২০ রান করেছেন তিনি। সঙ্গে রয়েছে চারটি অর্ধ শতরান।

ডু প্লেসি বলেন, “আশা করি আইপিএলের দ্বিতীয় পর্ব ভাল ভাবে সম্পন্ন হবে। প্রথম পর্বেও আমাদের সমস্যা ছিল না। ভারতে কভিড বড় আকার নিলেও আমরা জৈব বলয়ে বেশ ভালই ছিলাম। কিন্তু ভাইরাস বলয়ে ঢুকে যাবে সেটা ভাবতেও পারিনি। ওই সময়টা আমাদের জন্য খুবই খারাপ ছিল। তবে আমার ধারণা সবকিছু ভুলে দ্বিতীয় পর্বে চেন্নাই ভাল ফল করবে।”

 

সূত্রঃ কালের কণ্ঠ