আইপিএলের জন্য কি বিশ্বকাপ পেছাবে?

ক্রিকেট সমালোচকদের অনেকেই মনে করছেন আইসিসিতে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) প্রভাব থাকায় ভারত বিশ্বকাপের পরিবর্তে আইপিএল আয়োজনে চাপ প্রয়োগ করছে। তার কারণ আইপিএল না হলে ভারত চার হাজার কোটি রুপি রাজস্ব হারাবে।

এ ব্যাপারে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি পেসার মাইকেল হোল্ডিং বলেছেন, আমি মনে করি না আইপিএলের জন্য আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে দেবে। বিশ্বকাপের স্বাগতিক অস্ট্রেলিয়া সরকারও সেপ্টেম্বরের আগে তাদের দেশে বহিরাগতদের প্রবেশের অনুমতি দিচ্ছে না।

হোল্ডিং আরও বলেছেন, যদি টি-টোয়েন্টি বিশ্বকাপ অক্টোবর-নভেম্বরে না হয় তাহলে সেই সময়ে আইপিএল আয়োজনের পূর্ণ অধিকার বিসিসিআইয়ের রয়েছে। আমার মনে হয় না ভারত আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওপর প্রভাব বিস্তার করছে।

গত ২৯ মার্চ এবারের আইপিএল শুরু হওয়ার কথা ছিল। মহামারী করোনাভাইরাসের কারণে তা পিছিয়ে গেছে। করোনা পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। তবে খেলাধুলা শুরু হয়েছে, দর্শকশূন্য স্টেডিয়ামে ফুটবল হচ্ছে। জুলাইয়ে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট সিরিজের মধ্য দিয়ে ক্রিকেট মাঠে গড়াবে। ধারণা করা হচ্ছে বিশ্বকাপও ১৮ অক্টোবর শুরু হবে। কিন্তু ভারত যদি বিশ্বকাপের পরিবর্তে আইপিএল আয়োজনে চাপ প্রয়োগ করে তাহলে টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে যেতে পারে।