আইপিএলের জন্যই বাতিল দক্ষিণ আফ্রিকা-উইন্ডিজ সিরিজ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) কারণেই বাতিল হচ্ছে দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ।

গত ১১ আসরের মতো এবারও আইপিএলে অংশ নেবেন দক্ষিণ আফ্রিকার অনেক তারকা ক্রিকেটার। জাতীয় দলের ক্রিকেটারদের আইপিএলে খেলার সুযোগ করে দিতেই সেপ্টেম্বরে কোনো আন্তর্জাতিক সিরিজ আয়োজনে রাজি নয় ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএ)।

সিএর এমন সিদ্ধান্তের কারণেই হুমকির মধ্যে পড়েছে দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ। সেপ্টেম্বরে ওয়েস্ট ইন্ডিজ সফরে পাঁচটি টি-টোয়েন্টি অথবা দুটি টেস্ট ম্যাচ খেলার কথা ছিল দক্ষিণ আফ্রিকার।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড আশা করেছিল করোনার মধ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিপাক্ষিক এ সিরিজটি অনুষ্ঠিত হবে। কিন্তু আইপিএলের কারণে সিরিজ নিষিদ্ধ হওয়ায় ক্যারিবীয় ক্রিকেট বোর্ড হতাশ।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জনি গ্রেভ বলেছেন, ক্রিকেট দক্ষিণ আফ্রিকা আমাদের জানিয়ে দিয়েছে, তাদের ক্রিকেটারদের আইপিএলে পাঠানোর জন্য চুক্তিবদ্ধ। তাই তারা আইপিএলের জন্য এখন আমাদের সঙ্গে টেস্ট সিরিজ খেলতে পারবে না।

গ্রেভ আরও বলেছেন, আমরা অনেক প্রত্যাশা করছি যে, দক্ষিণ আফ্রিকা সেপ্টেম্বরে যেন সিরিজ খেলতে আসে। সেই সফরটি হতে পারত একটি টি-টোয়েন্টি সিরিজের কিংবা টেস্টের। দক্ষিণ আফ্রিকার বেশকিছু টেস্ট ক্রিকেটার আইপিএলের সঙ্গে চুক্তিবদ্ধ। তবে আমাদের বর্তমান টেস্ট দলের কোনো ক্রিকেটারের সঙ্গে আইপিএলের চুক্তি নেই।

শুধু দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ সিরিজই নয়! ক্রিকেট ইতিহাসের সবচেয়ে দ্রুত গতির পেসার শোয়েব আখতারের মতো অনেক বিশ্লেষক মনে করছেন আইপিএলের কারণেই পিছিয়ে গেছে এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ।

আগামী ১৯ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে আইপিএলের ১২তম আসর শুরু হবে, ফাইনাল হবে ৮ নভেম্বর।