শুক্রবার , ৮ মার্চ ২০১৯ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আইনস্টাইনের দুর্লভ নথিতে নতুন তথ্য

Paris
মার্চ ৮, ২০১৯ ১০:২৫ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আলবার্ট আইনস্টাইনের একশ’র বেশি নতুন পাণ্ডুলিপি প্রকাশ করেছে জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়। বিখ্যাত এই বিজ্ঞানীর ১৪০তম জন্মবার্ষিকী উপলক্ষে ১১০টির বেশি পাণ্ডুলিপি প্রদর্শনের ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয়টি।

এই সংগ্রহের মধ্যে নোবেলজয়ী এ বিজ্ঞানীর এমন কাজও রয়েছে, যা আগে কখনও প্রকাশ করা হয়নি বা যা নিয়ে আগে কখনও গবেষণা হয়নি। যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনের এক লোকের ব্যক্তিগত সংগ্রহ থেকে এগুলো কেনা হয়েছে। আবার ক্রাউন-গডম্যান ফ্যামিলি ফাউন্ডেশনও কিছু সরবরাহ করেছে।

এ পাণ্ডুলিপির মধ্যে ইউনিফাইড তত্ত্ব নিয়ে আইনস্টাইনের প্রবন্ধটির পরিশিষ্টও রয়েছে, যেটি ১৯৩০ সাল থেকে এখন পর্যন্ত কোথাও দেখা যায়নি। তিনি শক্তির প্রকৃতি নিরূপণ করতে সব ধারণাকে একটি তত্ত্বের আওতায় নিয়ে ব্যাখ্যা করতে তিন দশক কাটিয়ে দিয়েছিলেন। এর আগে তার লেখার পরিশিষ্ট অংশটি হারিয়ে গেছে বলে ধরে নিয়েছিল বিশ্ববিদ্যালয়টি। তাছাড়া জার্মানির নাৎসি বাহিনীর উত্থান নিয়েও আইনস্টাইন একটি চিঠিতে উদ্বেগ প্রকাশ করেছিলেন- এমন প্রমাণ মিলছে ওই সংগ্রহ থেকে।

আইনস্টাইনের মেডেল, ডিপ্লোমার কাগজপত্র এবং ছবিসহ ৮০ হাজার জিনিসের একটি আর্কাইভও রয়েছে এ সংগ্রহশালায়। আর্কাইভের একাডেমিক পরিচালক হ্যানচ গুটফ্রেন্ড বলছেন, আলবার্ট আইনস্টাইনের ইচ্ছানুযায়ী তার বুদ্ধিবৃত্তিক দর্শনকে স্থায়ীভাবে টিকিয়ে রাখার জন্য কাজ করতে পেরে হিব্রু বিশ্ববিদ্যালয় গর্বিত।

ধর্ম নিয়ে আইনস্টাইনের যুক্তিতর্কবিষয়ক একটি চিঠি ২০১৭ সালে প্রায় ২.৯ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়েছিল।

সর্বশেষ - বিচিত্র