সোমবার , ১৭ অক্টোবর ২০১৬ | ২৮শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আইএস-এর হুমকিতে দিশেহারা মসুলে আটকা পড়া ১০ লাখ ইরাকি

Paris
অক্টোবর ১৭, ২০১৬ ৪:৫৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ইরাকের গুরুত্বপূর্ণ শহর মসুলকে মার্কিন নেতৃত্বাধীন জোটসহ ইরাকি ও কুর্দি বাহিনীর হাত থেকে রক্ষা করতে মানুষকে ঢাল হিসেবে ব্যবহারের পুরনো কৌশল নিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস (ইসলামিক স্টেট)।
প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান খবর দিয়েছে, শহর ত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ওই জঙ্গি সংগঠন। নগরীর বিভিন্ন স্থানে তল্লাশি চৌকি বসিয়েছে তারা। পাশাপাশি যারা ইতোমধ্যেই পালিয়েছে, তাদের বাড়িঘর গুড়িয়ে দিয়েছে আইএস জঙ্গিরা।

গার্ডিয়ান জানিয়েছে, মার্কিন বিমান হামলার হাত থেকে রক্ষা পেতে এরইমধ্যে আবাসিক এলাকায় ঢুকে পড়েছে আইএস জঙ্গিরা। আবু উমর নামে মসুলের এক বাসিন্দার বরাত দিয়ে গার্ডিয়ান জানিয়েছেন,ম রাতে ৬ঘণ্টা হেঁটে মসুল ত্যাগে সমর্থ হয়েছে তার ৬ সদস্য বিশিষ্ট পরিবার।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এদিকে চলমান অভিযানের অংশ হিসেবে জনসাধারণকে আইএস অধ্যূষিত অঞ্চল ত্যাগের নির্দেশ দিয়েছে ইরাকি কর্তৃপক্ষ। সঙ্গে ইরাকের সেনাবাহিনী ও দেশটির কুর্দিপন্থী গেরিলাদের সঙ্গে ওই হামলায় মার্কিন নেতৃত্বাধীন বাহিনী পৃষ্ঠপোষকতা দিচ্ছে।


তুরস্কের সেনাসূত্রের বরাত দিয়ে আরেক ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, ১৫০০ ইরাকি সেনাকে এরইমধ্যে অভিযানে নামানো হয়েছে।
২০১৪ সালের জুন মাসে জঙ্গিদের হাতে মসুল নগরীর পতন হয়।ইরাকের দ্বিতীয় বৃহত্তম এই নগরী আইএসের হাত থেকে মুক্ত করার জন্য গত কয়েক মাস ধরে প্রস্তুতি চলছিল। সোমবার ভোরে রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে আনুষ্ঠানিকভাবে এ অভিযান শুরুর ঘোষণা দেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি।
অত্যাসন্ন। মসুল মুক্ত করার অভিযান শুরু হয়েছে। আজ আমি দায়েশের (আইএস) সহিংসতা ও সন্ত্রাসবাদ থেকে আপনাদের মুক্ত করার অভিযান শুরু করার কথা ঘোষণা করছি। অভিযানে নেতৃত্ব দেবে সাহসী ইরাকি সেনাবাহিনী ও জাতীয় পুলিশ।”

এর আগেও প্রধানমন্ত্রী এবাদি একাধিকবার বলেছেন, মসুল পুনরুদ্ধার অভিযানে ইরাকি সেনারা অংশ নেবে। কোনও বিদেশি সেনা সেখানে থাকবে না। মার্কিন নেতৃত্বাধীন সেনারা অভিযানকে পৃষ্ঠপোষকতা দেবে।
ইরাকের উত্তরাঞ্চলীয় নেইনাভা প্রদেশের রাজধানী মসুল পুনর্দখলের ক্ষেত্র সৃষ্টির জন্য গত আগেস্ট নগরী থেকে ৬০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত কৌশলগত কাইয়ারা শহর দখল করে সরকারি বাহিনী। ইরাকে সেনা কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল হায়দার ফাজলি বলেছেন, মসুল পুনরুদ্ধারের অভিযানে অন্তত ২৫ হাজার সেনা অংশ নিচ্ছে।

ইরাকে মসুল হচ্ছে আইএসের সবচেয়ে বড় ঘাঁটি। এই নগরী দখলের পরই আইএস-এর প্রধান আবু বকর আল-বাগদাদি ‘খেলাফত’ প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিল। কর্মকর্তারা বলছেন, যদি মসুল থেকে আইএসকে পরাজিত করা সম্ভব হয় তাহলে তা হবে আইএসের জন্য একটি বড় ধাক্কা।
সোমবার টেলিভিশনে দেওয়া ভাষণে ইরাকের প্রধানমন্ত্রী বলেন, “ইনশাআল্লাহ দায়েশের হাত থেকে আপনাদের মুক্তি উদযাপন করতে আমরা শিগগিরই মসুলে মিলিত হবো। সব ধর্মের মানুষ মিলে দায়েশকে পরাজিত করে আমরা প্রিয় শহর মসুলের পুনর্গঠন করবো।”
এদিকে এই লড়াইয়ের মানবিক প্রভাব ব্যাপক হতে পারে বলে সতর্ক করে দিয়েছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, এতে অন্তত ১ দশমিক ২ মিলিয়ন বা ১২ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারেন।

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - আন্তর্জাতিক

আপনার জন্য নির্বাচিত

চরম অর্থনৈতিক মন্দা এড়াতে ব্রাসেলসে ইইউ নেতারা

বাঘায় স্কুল ছাত্রীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় ৫ জনকে কুপিয়ে জখম

বাদশা নির্বাচিত না হলে উন্নয়ন বাধাগ্রস্ত হবে : মেয়র লিটন

আপনার জন্য মৃত্যুকে বরণ করে নেবো: প্যারেডে সেনাদলের হুঙ্কার

অপু বিশ্বাসের মা শেফালি বিশ্বাস মারা গেছেন

প্রতিরক্ষা খাতে অতিরিক্ত ৫৪০০ কোটি ডলার বরাদ্দের সিদ্ধান্ত ট্রাম্পের

সতর্কবার্তা ইউক্রেনের প্রধানমন্ত্রীর ‘ইউক্রেন হারলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যাবে’

৩৯২ দিন, ১০৫৮ মিনিট পর সুয়ারেজ!

ইন্টারনেট সেবা নিরবচ্ছিন্ন রাখতে ব্যাকআপ দিচ্ছে সামিট কমিউনিকেশনস

বাংলাদেশের গণমাধ্যমে ‘সেলফ সেন্সরশিপের’ অভিযোগ