অ্যাপের মাধ্যমে হজ ও ওমরাহর পারমিট-টিকিটের আবেদন করতে পারবেন বিদেশিরা

সিল্কসিটি নিউজ ডেস্ক:

বিদেশ থেকে মক্কা ও মদিনায় আগতদের পারমিট ইস্যু  এবং হজ ও ওমরাহর করতে আসার টিকিট কেনার জন্য একটি ফিচার চালুর ঘোষণা দিয়েছে তাওয়াক্কলনা অ্যাপ। সৌদি গেজেট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

যারা পারমিট ইস্যু করতে ইচ্ছুক তারা তাওয়াক্কলনা অ্যাপে গিয়ে হজ ও ওমরাহ সার্ভিসে ‘ইস্যু পারমিটস’ অপশনে ক্লিক করে পারমিটের ধরন ও তারিখ নির্বাচন করতে পারবেন।

পারমিটের ধরন নির্বাচন করার পর আবেদনকারী কোথায় অবস্থান করতে ইচ্ছুক এবং কোথা থেকে তিনি এসেছেন সেসব তথ্য অ্যাপে দিতে হবে।

অ্যাপের ‘ইস্যু দ্য পারমিট’ অপশনে ক্লিক করার পর পারমিট দেওয়া ও পর্যালোচনা করা হবে।

এর আগে গত রোববার সৌদি প্রেস এজেন্সি  এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, ডাটা ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কর্তৃপক্ষের সহযোগিতায় সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় এমন একটি সেবা চালুর ঘোষণা দিয়েছে, যাতে আবেদন করে বিদেশিরা ওমরাহ ও মক্কা-মদিনায় নামাজ আদায়ের অনুমতি চাইতে পারবেন। ইটমারনা ও তাওয়াক্কালনা নামে দুটি অ্যাপস ব্যবহার করে বিদেশিরা রাসুল (স.)-এর রওজাও দেখতে পারবেন।

সৌদির ওমরাহ ও হজ মন্ত্রণালয় মোবাইল ব্যবহারকারীদের দুটি অ্যাপ্লিকেশন নিজেদের মোবাইল ফোনে ডাউনলোড করে রাখার অনুরোধ জানিয়েছে। মোবাইল অ্যাপ স্টোরে গিয়ে নতুন অ্যাপস দুটি পাওয়া যাবে।

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে সৌদিতে ওমরাহ কার্যক্রম বন্ধ আছে। গত মাসে সৌদির হজ মন্ত্রণালয় জানিয়েছে, শিগগিরই ওমরাহ কার্যক্রম চালু হতে যাচ্ছে।

১৬ অক্টোবর দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সৌদি আরবে ভ্রমণে যে নিষেধাজ্ঞা চালু আছে,  সেটি সহজীকরণের ঘোষণা দিয়েছে। সেই সঙ্গে পুরোদমে ওমরাহ কার্যক্রম চালুর কথাও জানায়।

সূত্র:যুগান্তর