অসময়ের বাণিজ্যিক আম, পুকুর পাড়েই বাগান করে লাভবান রফিকুল

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

নাবি জাতের আম চাষে চমক দেখিয়েছেন রাজশাহীর কৃষি উদ্যোক্তা রফিকুল ইসলাম। এই ভরা বর্ষাকালেও তার কাটিমন আমবাগানে ঝুলছে গাছ ভর্তি আম। মৌসুমের শেষ হওয়ায় এই আমের বাজার মূল্য বেশ চড়া। শুধু একবার নয় এই আমের ফলন পাচ্ছেন বছরে অন্তত তিনবার। বর্তমানে যার বাজারমূল্য মনপ্রতি আট হাজার টাকারও বেশি।

এ উদ্যোক্তার মতে জ্যৈষ্ঠ মাসে জাতের আম উৎপাদনের চেয়ে এই আমে লাভ বেশি। গাছে ফলন আসতে সময় নেয় কম। তবে পরিচর্যা অন্য গাছের তুলনায় বেশি।

শ্রাবণের শেষেও যেনও আমের ভরা মৌসুম এখানে। না, এটি কোনও বিস্তীর্ণ আমবাগান নয়। মাছ চাষের জন্য তৈরি পুকুর পাড়ে লাগানো হয়েছে সারি সারি কাটিমন আমের গাছ। বছর তিনেক পূর্বে রোপণের মাত্র কয়েক মাস পরেই যেগুলো ফলন দিতে শুরু করে।

রাজশাহী দূর্গাপুর উপজেলার মাড়িয়া গ্রামে এই পুকুর পাড়ে ছোট ছোট কাটিমন আম গাছের বাগান গড়ে তুলেছেন উদ্যোক্তা রফিকুল ইসলাম।  চলতি মৌসুমে গাছ রোপণের তিন বছর পূর্ণ হবে। তাতে কি! ফলনের কমতি নেই গাছগুলোয়, সঙ্গে রয়েছে গুটি ও মুকুল। আমের ভরা মৌসুম শেষ হওয়ায় এ আমের চাহিদা বেশি। বাগান থেকেই বর্তমানে আট হাজার টাকা মন হিসেবে বিক্রি হচ্ছে এ আম।

রফিকুল ইসলাম বলছেন, মূলত নির্ধারিত মৌসুমের বাইরে আমের স্বাদ দিতেই তার এ বাণিজ্যিক উদ্যোগ। দিনাজপুর থেকে আড়াই হাজার আম গাছ কিনে তিনি এ বাগানের শুরু করেন। তখন প্রতি গাছের দাম পড়েছিলো ১৭৫ টাকা করে। রোপণের পর গত বছর প্রথমবার ৩০ মণ আম বাজার জাত করে আড়াই লাখ টাকা আয় করেন তিনি। এ বছর ফলন ও দাম দ্বিগুণ আশা করছেন।

বছরে তিনবার ফলন হয় বলে এ গাছের পরিচর্যা অন্য আম গাছের চেয়ে বেশি। নিয়মিত সেচ দেয়া, পোকা থেকে বাঁচাতে স্প্রে ব্যবহার করতে হলেও আম পরিপক্ব হতে তেমন কোন স্প্রে করতে হয় না। অধিক ফলন হয় বলে এ গাছে উদ্যোক্তাদের আগ্রহ রয়েছে।

রফিকুল ইসলামের মতে, আগামী বছর আম বিক্রি করলেই তার লগ্নি করা মূল পুঁজি উঠে আসবে। তারপরে লভ্যাংশ আসা শুরু হবে। তবে বছরে তিনবার ফলন দেয় বলে এ গাছ পরিচর্যায় শ্রমিক বেশি প্রয়োজন। মূলত কম জায়গায় ঘন করে সহজেই বছরে একাধিকবার উৎপাদন করা যায় সুমিষ্ট কাটিমন আম।  রাজশাহীতে বিভিন্ন জাতের আম উৎপাদনের বড় বড় বাগান থাকলেও কাটিমন জাতের আম বাগানের সংখ্যা খুব কম।

 

সুত্রঃ চ্যালেন টুয়েন্টি ফোর