নবম বছরে রাবি সায়েন্স ক্লাবের পদার্পন

নিজস্ব প্রতিবেদক: 

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সায়েন্স ক্লাব নবম বছরে পদার্পন করেছে। ২০১৫ সালের ১৭ জানুয়ারি বিজ্ঞানমনস্ক কিছু শিক্ষার্থী বিজ্ঞানের প্রয়োজনীয়তা ও গুরুত্ব মানুষের মাঝে তুলে ধরতে সংগঠনটি গড়ে  তোলেন। সংগঠনটির স্লোগান হচ্ছে ‘In Science We Trust’ ।

এবারে প্রতিষ্ঠাবার্ষিকীর দিনটি স্মরণীয় করে রাখতে আয়োজন করা হয়েছে ‘8th rusc Anniversary Celebration 2023’। এ উপলক্ষে স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে থেকে র‍্যালি বের করা হয়। এসময় উপস্থিত ছিলেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. তারিকুল হাসান, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এ এফ এম রাশেদুল হাসান, স্থায়ী কমিটির সদস্য রেজাউল করিম। র‌্যালি শেষে নতুন অর্গানাইজারদের বরণ করে নেওয়া হয়।

জানা যায়, প্রতিষ্ঠার সময় ২০-৩০ জন সদস্য নিয়ে যাত্রা করে সায়েন্স ক্লাব। বর্তমানে  ক্লাবটিতে ২০০ জনের অধিক কার্যকরী সদস্য এবং  ৫০০ জনের অধিক অ্যালামনাই নিয়ে গঠিত। ক্লাবটিতে প্রতিমাসে ‘বিজ্ঞান আড্ডার’ আয়োজন করা হয়। আড্ডায় বিভিন্ন সমসাময়িক বিজ্ঞানের বিষয়গুলি নিয়ে আলোচনা করা হয়। বিভিন্ন সময় স্কুল -কলেজে গিয়ে বিজ্ঞান বিষয়ক (সায়েন্স শো) অনুষ্ঠান করা হয়। প্রতিবছর ক্লাবে সায়েন্স ফিয়েস্টা, বইমেলা, অলিম্পিয়াড, বিজ্ঞান মেলা, ডিএনএ দিবস, পাই দিবস, থ্যালাসেমিয়া দিবস, বৃক্ষরোপণ কর্মসূচিসহ বিজ্ঞানের বিভিন্ন দিবস আয়োজন করা হয়।

২০১৮ সালে ক্লাবটি তার কাজের মাধ্যমে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃক নিবন্ধিত হয়।

জি/আর