অভিষেকে বিশ্বরেকর্ড গড়ে গিলক্রিস্টের মান রাখলেন ক্যারি

বেশ নাটকীয়ভাবে টেস্ট দলে সুযোগ পেয়েছিলেন অ্যালেক্স ক্যারি। সাবেক অধিনায়ক তথা উইকেটকিপার টিম পেইন যৌন কেলেঙ্কারির দায়ে সরে দাঁড়ান। তখন বিকল্প হিসেবে ক্যারির অভিষেক ঘটানোর সিদ্ধান্ত নেয় ক্রিকেট অস্ট্রেলিয়া। ঐতিহ্যবাহী অ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচেই অভিষেক হয় ক্যারির। অভিষেকেই বিশ্বরেকর্ড গড়ে তিনি দলের জয়ে অবদান রাখেন।

অভিষেক অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার ৪৬১তম টেস্ট ক্রিকেটার হিসেবে ক্যারি ব্যাগি গ্রিন টুপিটা পান কিংবদন্তি উইকেটকিপার ব্যাটার অ্যাডাম গিলক্রিস্টের হাত থেকে। টুপি দেওয়ার আগে ক্যারিকে কিছু উপদেশও দেন গিলি। তারপর অভিষেক টেস্টেই ইতিহাসের প্রথম উইকেটকিপার হিসেবে ৮টি ক্যাচ নেওয়ার রেকর্ড গড়ে ক্যারি তার পূর্বসূরির মান রাখেন। তার কিপিংয়ে অভিভূত মার্ক ওয়াহ তো বলেই দিয়েছেন, ‘নিখুঁত! একটি বলও হাত থেকে ফেলেনি। বলটা যেন ফুটবলের মতো দেখছে! অসাধারণ অভিষেক।’

টেস্ট অভিষেকে এত দিন সর্বোচ্চ ৭টি ক্যাচ নেওয়ার রেকর্ড ভাগাভাগি করেছেন ৬ জন উইকেটকিপার। তারা হলেন- ক্রিস রিড, ব্রায়ান তাবের, অ্যালান নট, পিটার নেভিল, চামারা দুনুসিংহে ও ঋষভ পন্থ। তাদের সবাইকে আজ পেছনে ফেলে দেন ক্যারি। ইংল্যান্ডের প্রথম ইনিংসে ক্যাচ নেন ৩টি, দ্বিতীয় ইনিংসে নেন ৫টি। সাড়ে তিন দিনে ৯ উইকেটে জিতে যায় অস্ট্রেলিয়া। উল্লেখ্য, ক্যাচসহ সব ধরনের ডিসমিসাল হিসাব করলে ক্রিস রিড ও ব্রায়ান তাবের সমান ৮টি করে ডিসমিসাল নিয়েছেন।

 

সূত্রঃ কালের কণ্ঠ