অবরুদ্ধ মারিউপোল থেকে লোকজন সরিয়ে নেওয়া হচ্ছে

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

দীর্ঘ প্রতীক্ষার পর ইউক্রেনের অবরুদ্ধ মারিউপোল শহর থেকে বেসামরিক লোকজন সরিয়ে নেওয়া হচ্ছে। রাশিয়ার কর্তৃপক্ষ বিষয়টি জানানোর পর জাতিসংঘ ও আন্তর্জাতিক রেডক্রস তা নিশ্চিত করেছে।

রাশিয়া আগে জানিয়েছিল ২৫ ও ২১ জনের দুইটি দল মারিওপোলের আজভস্তাল ইস্পাত কারখানা ছেড়ে গেছে। দক্ষিণাঞ্চলীয় শহরটির এ অংশটিই শুধু এখনো ইউক্রেনীয় সেনাদের হাতে রয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত সপ্তাহে বিশাল শিল্প এলাকাটি সম্পূর্ণ বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়ার পর থেকে এই প্রথম কেউ সেখান থেকে বের হতে পারল। ভেতরে আটকে থাকা এক হাজার বেসামরিক মানুষকে মুক্ত করার বিষয়ে আলোচনা চলছে বলে জানা গেছে।

আন্তর্জাতিক রেড ক্রস কমিটির একজন মুখপাত্র রবিবার বলেছেন, ‘আইসিআরসি নিশ্চিত করছে, জাতিসংঘ এবং সংঘাতে লিপ্ত পক্ষগুলোর সমন্বয়ে একটি নিরাপদ উদ্ধার অভিযান চলছে। বেসামরিকদের সরিয়ে নেওয়ার গাড়িবহর ২৯ এপ্রিল শুরু হয়েছে। প্রায় ২৩০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে স্থানীয় সময় শনিবার সকালে গাড়িবহরটি আজভস্তালে পৌঁছেছে।

মুখপাত্র আরো বলেন, পরিস্থিতি অনুমোদন না করা পর্যন্ত কোনো বিশদ তথ্য দেওয়া যাবে না। কারণ এটি বেসামরিক এবং বহরের নিরাপত্তাকে মারাত্মকভাবে হুমকির মুখে ফেলতে পারে।

জাতিসংঘের একজন মুখপাত্রও রবিবার নিশ্চিত করেছেন, মারিউপোল থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার অভিযান চলছে।

ইউক্রেনের সেনারা এর আগে জানিয়েছে, শনিবার ২০ জন লোক আজভস্তাল ইস্পাত কারখানা ছেড়ে গেছে।

ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, বিশাল শিল্প কমপ্লেক্সটিতে প্রায় এক হাজার বেসামরিক নাগরিক এবং ৫০০ জনেরও বেশি আহত সেনা আটকা পড়েছে।

আনুমানিক এক লাখ বাসিন্দা শহরটিতে পানি, গ্যাস বা যোগাযোগের সুবিধা ছাড়া বসবাস করছে। রাশিয়ার আক্রমণ শুরুর পর থেকেই টানা ভারী গোলা ও বোমাবর্ষণে শহরটি প্রায় সম্পূর্ণ বিধ্বস্ত। সেখানকার ও বিশেষ করে আজভস্তাল কারখানার ভূগর্ভস্থ কক্ষে আশ্রয় নিয়ে থাকা লোকজনের অবস্থা ভয়াবহ। সেখানে আশ্রয় নেওয়া অনেকে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে খোলা আকাশ দেখেনি।

 

সূত্রঃ কালের কণ্ঠ