৮ সুইং স্টেটে নির্ধারিত হবে ট্রাম্প-বাইডেনের জয়-পরাজয়

করোনা আবহের মাঝেই আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। কে হতে চলেছেন আমেরিকার ৫৯তম রাষ্ট্রপতি? এনিয়ে শুধু আমেরিকায়ই নয়, গোটা বিশ্বেই চলছে তুমুল জল্পনা। আবার কি ডোনাল্ড ট্রাম্পই ধরছেন আমেরিকার হাল, নাকি আসছেন জো বাইডেন? আবার রিপাবলিকান, নাকি এবার ডেমোক্র্যাট? এসব প্রশ্নের উত্তর জানতে অপেক্ষা শেষ হচ্ছে আজই। ট্রাম্প-বাইডেনের জয়-পরাজয় আট সুইং স্টেটে নির্ধারণ হবে।

যুক্তরাষ্ট্রে ৫০টি স্টেটে একসঙ্গে ভোট হলেও মূলত সবারই নজর থাকে ব্যাটলগ্রাউন্ড খ্যাত কয়েকটি স্টেটের দিকে। এগুলোকে বলা হয় সুইং স্টেট। এবার আটটি স্টেট নির্বাচনী ফলাফল নির্ধারণে ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে। এ বছর আটটি স্টেটকে সুইং বলা হচ্ছে। সেগুলো হলো ফ্লোরিডা, পেনসিলভানিয়া, ওহাইও, মিশিগান, উইসকনসিন, আইওয়া, আরিজোনা ও নর্থ ক্যারোলাইনা।

রিয়ালক্লিয়ারপলিটিকসের ভোটের পূর্বাভাসে বলা হয়েছে, এই রাজ্যগুলোতে জনসমর্থনের দিক দিয়ে ৩.২ পেয়ে এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। দুই প্রধান প্রতিদ্বন্দ্বী প্রচারের শেষ সময়ে ওই রাজ্যগুলোতেই বেশি মনোযোগ দেন। শনিবার রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প মিশিগান, নর্থ ক্যারোলাইনা ও ফ্লোরিডায় সমাবেশ করেছেন। অন্যদিকে বাইডেন ফিলাডেলফিয়ায় দুটি সমাবেশ করেছেন।
ওয়াশিংটন ডিসির আমেরিকান ইউনিভার্সিটির ইতিহাসের খ্যাতিমান অধ্যাপক অ্যালেন লিখটম্যান ১৯৮৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রায় প্রতিটি নির্বাচনের ফল কী হবে, তা আগেই জানিয়ে দিয়েছিলেন! ২০০০ সালের নির্বাচন বাদে সব কটির ভবিষ্যদ্বাণীই একেবারে সঠিক হয়েছে।

যদিও ওই বছরের নির্বাচনের ফলাফল সুপ্রিম কোর্টের রায়ে নির্ধারিত হয়েছিল। ডেমোক্র্যাট আল গোর হেরেছিলেন রিপাবলিকান জর্জ বুশের কাছে। অ্যালেন লিখটম্যান এবার পূর্বাভাস দিয়েছেন, প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তার এই বিশ্লেষণ ভোটারদের ওপর প্রভাব ফেলবে বলে মনে করেন বিশ্লেষকরা।

রিপাবলিকান ও ডেমোক্র্যাট সমর্থকদের ওপর ভিত্তি করে আমেরিকার স্টেটগুলো মূলত রেড ও ব্লু—এই দুই ভাগে বিভক্ত। এই দুই ধরনের বাইরে আরো কিছু স্টেট রয়েছে, যেগুলো নির্বাচনের সময় সুইং স্টেট হিসেবে পরিচিতি পায়। এসব স্টেটের ভোটার মূলত দুই দলেরই প্রায় সমানে সমান। অনেক সময় প্রার্থী ও অন্যান্য কারণে এসব স্টেটের ভোটাররা নিজেদের সমর্থন দিয়ে থাকেন।

বিভিন্ন বিশ্লেষণের ভিত্তিতে এবার যে আটটি স্টেটকে সুইং বলা হচ্ছে তাতে রয়েছে মোট ১২৫টি ইলেকটোরাল ভোট। স্টেটগুলোর মধ্যে পাঁচটিতে সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে আছেন ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেন। দুটিতে ট্রাম্পের অবস্থান ভালো। তবে ফ্লোরিডায় দুই প্রার্থী অনেকটা সমানে সমান লড়ছেন। ফ্লোরিডায় ইলেকটোরাল কলেজের ভোট ২৯টি, নির্বাচনে যা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তবে পেনসিলভানিয়া, মিশিগান ও উইসকনসিনে বাইডেনের অবস্থা বেশ ভালো। ওহাইও ও আইওয়ায় শক্ত অবস্থানে রয়েছেন ট্রাম্প। এই স্টেটগুলোর বাইরে জর্জিয়া ও মিনেসোটাও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সম্প্রতি একটি জরিপে লাল দুর্গ বলে পরিচিত টেক্সাসে জো বাইডেনের এগিয়ে থাকাও বিস্ময়ের জন্ম দিয়েছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, silkcitynews@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।